শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বেফাক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

৮ এপ্রিল থেকে সারাদেশে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ) এর ৪২তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু হয়েছে। এবার সারাদেশে ২৯টি জোনের মাধ্যমে এক হাজার ৪৮২টি কেন্দ্রে, এক লাখ ৫২ হাজার ৩৯৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণে বেফাকের কেন্দ্রীয় পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

প্রথম দিন থেকেই পরীক্ষার আগেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ পাওয়া যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সাম্প্রতিক বিষয়গুলো নিয়ে রাজধানী ঢাকার বিভিন্ন বড় মাদরাসায় অনুসন্ধান চালিয়েছে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম।

অনুসন্ধানে জানা যায়, বৃহস্পতিবার (১১ এপ্রিল) অনুষ্ঠিত হয়েছে ফজিলত ১ম বর্ষের (মেশকাত জামাত) হেদায়া (৪র্থ খণ্ড) বিষয়ের পরীক্ষা। এ পরীক্ষার প্রশ্নপত্রও পাওয়া গেছে ফেসবুকে। পরীক্ষা শেষ হলে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের হাতে আসা প্রশ্নের সঙ্গে হুবহু মিল পাওয়া যায়।

এদিকে, আগামীকাল শনিবার (১৩ এপ্রিল) ফজিলত প্রথম বর্ষের হেদায়া (৩য় খণ্ড) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষার প্রশ্নপত্রও এ প্রতিবেদকের হস্তগত হয়েছে। তবে আদৌও এ প্রশ্নপত্রটি বেফাকের কি না তা নিয়েও সংশয় প্রকাশ করেছে বেফাক কর্তৃপক্ষ। কারণ, একটি বিশেষ মহল দেশের সর্ববৃহৎ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের সুনাম ক্ষুণ্ন করার অপচেষ্টা চালাচ্ছে বলে আওয়ার ইসলামের কাছে অভিযোগ করেছে বেফাক।

পরীক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রতিবেদক সরেজমিনে রাজধানীর একটি বড় মাদরাসায় গেলে দেখা যায়, ফাঁস হওয়া প্রশ্ন সামনে নিয়ে শিক্ষার্থীরা আগামীকালের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

বিপরীতে, রাজধানীর আরেকটি বড় মাদরাসায় মেধাবী শিক্ষার্থীরা পড়াশোনা থেকে মুখ ফিরিয়ে নেওয়ার চিত্র প্রতিবেদকের চোখে পড়েছে। তারা বলেন, ‘সারাবছর আমরা পরিশ্রম করে পড়াশোনা করেছি। আজ টাকার বিনিময়ে প্রশ্ন কিনে কতিপয় ছাত্র বেফাকের মেধাবী তালিকায় উত্তীর্ণ হবে, তাহলে আমাদের সারাবছরের পরিশ্রমের কী মূল্য থাকল?’

নাম প্রকাশে অনিচ্ছুক রাজধানীর একটি বড় মাদরাসার মেশকাত জামাতের একজন শিক্ষার্থী বলেন, ‘১১ এপ্রিল হেদায়া (৪র্থ খণ্ড) বিষয়ের পরীক্ষা ছিল। আগের দিন ১০ এপ্রিল রাত ১২টার দিকে আমি ফেসবুকে ওই বিষযের প্রশ্ন পাই। পরের দিন পরীক্ষার হলে মূল প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিল পাই সেই প্রশ্নের।’

অন্য আরেকজন শিক্ষার্থী জানান, ‘একজন ছাত্র হেদায়া (৪র্থ খণ্ড) পরীক্ষার আগের দিন রাতে মোবাইলে প্রশ্ন নিয়ে আমার কাছে আসে এবং কিতাবাদি ঘেটে প্রশ্নের উত্তর বের করে দেওয়ার অনুরোধ জানায়। আমি তাকে সাফ না করে দেই।’

প্রশ্নফাঁসের বিষয়ে বেফাকের সহকারী মহাসচিব মাওলানা মাহফুজুল হকের কাছে জানতে চাইলে আওয়ার ইসলামকে তিনি বলেন, “বিভিন্ন মাধ্যমে আমাদের কাছেও প্রশ্নফাঁসের অভিযোগ এসেছে। এ বিষয়ে বেফাকের শীর্ষ নেতৃবৃন্দরাও কঠোর সিদ্ধান্ত নিচ্ছেন। ” প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত চক্রকে চিহ্নিত করে শাস্তির আওতায় আনা হবে বলে জানান তিনি।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ