শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রিপোর্ট প্রসঙ্গে আহমদ শফীর সঙ্গে বৈঠকে আলেমরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

ওয়াজ মাহফিল বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের প্রতিবেদন ও সুপারিশের প্ররিপ্রেক্ষিতে দেশের শীর্ষ আলেমদের বৈঠকে নেয়া সিদ্ধান্তের ভিত্তিতে হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ও হেফাজত ইসলাম বাংলাদেশের আমির আল্লামা আহমদ শফীর সঙ্গে বৈঠকে বসছে আলেমদের প্রতিনিধি দল।

আজ (১১ এপ্রিল) দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় আল্লামা আহমদ শফীর কার্যালয়ে বেলা সাড়ে ১২ টার দিকে এ বৈঠক শুরু হবে হবে বলে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন প্রতিনিধি দলের সদস্য ও মোহাম্মদপুরে জামিয়া রাহমানিয়া আরাবিয়ার শাইখুল হাদিস আল্লামা মামুনুল হক।

প্রতিনিধি দলের একাধিক সদস্য সূত্রে জানা যায়, বৈঠকে ওয়াজ মাহফিল বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছয় সুপারিশ প্রসঙ্গে আল্লামা আহমদ শফীর সঙ্গে আলোচনা করবেন আলেমদের প্রতিনিধি দল। বৈঠক থেকে হেফাজত আমিরের পরামর্শ ও নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেবেন আলেমরা।

এর আগে গত ৯ এপ্রিল ঢাকার মোহাম্মদপুরে জামিয়া মোহাম্মাদিয়া আরাবিয়ায় মাদরাসাটির প্রিন্সিপাল মাওলানা আবুল কালামের  সভাপতিত্বে দেশের শীর্ষ আলেমদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আলেমদের নেয়া সম্মিলিত তিনটি সিদ্ধান্তের অন্যতম একটি সিদ্ধান্ত ছিল ‘আলেমদের একটি প্রতিনিধি দলের আল্লামা আহমদ শফীর সঙ্গে সাক্ষাৎ’। সেই সিদ্ধান্তের ভিত্তিতেই আজকের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এ বৈঠক থেকে আল্লামা আহমদ শফীর দিক নির্দেশনা পাবেন বলে মনে করছেন আলেমদের প্রতিনিধি দল।

এছাড়াও অন্যান্য দুটি সিদ্ধান্ত হলো- স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের প্রতিবেদন ও সুপারিশের ব্যাপারে দেশের শীর্ষ আলেমদের উদ্বেগের কথা জানিয়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রেরণ ও দেশের শীর্ষ আলেমদের মাধ্যমে বক্তাদের বিশেষ নসিহত ও নির্দেশনার ব্যবস্থাগ্রহণ।

হাটহাজী মাদরাসার বৈঠকে উপস্থিত থাকবেন, বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সহসভাপতি মাওলানা আতাউল্লাহ বিন হাফেজ্জী, বেফাকের সহসভাপতি মাওলানা আব্দুল হামিদ (মধুপুরের পীর),জামিয়া মুহাম্মাদিয়া আরাবিয়া রহমানিয়া মুহতামিম মাওলানা মাহফুজুল হক, মোহাম্মদপুরে জামিয়া মোহাম্মাদিয়া আরাবিয়ার প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম, টঙ্গি দারুল উলুম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাসউদুল করীম, জামিসয়া রাহমানিয়া আরাবিয়ার শাইখুল হাদিস মাওলানা মামুনুল হক, ঢাকা দারুল উলুম রাহমানিয়া মাদরাসার মুহতামিম মাওলানা হাসান জামিল, ঢাকা লালবাগ মাদরাসার মুদাররিস মুফতী সাখাওয়াত হোসাইন রাজি, মজলিশে তালিমুস সুন্নাহ বাংলাদেশেরমহাসচিব খালেদ সাইফুল্লাহ আইয়ুবি, ফরিদাবাদ মাদরাসার মুহাদ্দিস মাওলানা ইমাদুদ্দিন, মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়াত বাংলাদেশের মহাসচিব মাওলানা নুরুল ইসলাম জেহাদী, মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী।

প্রসঙ্গত, ওয়াজ মাহফিলে বক্তাদের বয়ানে ‘সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদে উৎসাহ দেওয়া, ধর্মের নামে বিভিন্ন উপদল তৈরি ও শোবিজ তারকার নামে বিষোদ্গার, নারীদের পর্দার বিষয়ে কটূক্তি’সহ বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে ছয় সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সুপারিশের মধ্যে করারোপ ছাড়া দেশবিরোধী বক্তব্য দিলে বক্তাদের আইনের আওতায় আনা ও উচ্চশিক্ষিত বক্তাদের নিবন্ধনের আওতায় আনার সুপারিশও করা হয়।

এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে, ওয়াজের নামে অনেকে সাম্প্রদায়িক, জঙ্গিবাদী, নারী বিদ্বেষ ও কটূক্তিমূলক বক্তব্য দিচ্ছেন, যা নিয়ন্ত্রণ করা প্রয়োজন৷

এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের পর্যবেক্ষণ ও সুপারিশসহ ১৫ জন বক্তার ওয়াজে আপত্তি তুলে ব্যবস্থা নিতে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ (ইফাবা), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বিভাগীয় কমিশনারদের সম্প্রতি চিঠি দিয়েছে৷

এমএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ