শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


ভারতের জাতীয় নির্বাচন: মুসলিম ভোটারদের প্রতি শাহী ইমামের আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

ভারতের মুসলিম সমাজের কোন দল বা জোটকে ভোট দেওয়া উচিত, সে ব্যাপারে তাদের বিভিন্ন সংগঠন বা ধর্মীয় নেতৃত্বের নির্দেশ দেওয়ার প্রবণতা দেখা যায়। সেই ধারাবাহিকতায় এবার ভারতের লোকসভা নির্বাচনে কোন দলকে সমর্থন না দিতে ভারতীয় মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছেন দিল্লী জামে মসজিদের শাহী ইমাম সৈয়দ আহমেদ বুখারি।

গত ৮ এপ্রিল স্থানীয় গণমাধ্যমে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে ভারতের মুসলিম নাগরিকদের প্রতি এ আহ্বান জানান তিনি। খবর বাসিরাত অনলাইন-এর।

সৈয়দ আহমেদ বুখারি বলেন, বর্তমান পরিস্থিতি কোন দলকে নির্বাচনে সমর্থন করব, তা নির্ধারন করা অসম্ভব হয়ে পড়েছে। কারণ, কোনও দলই মুসলিমদের অধিকার আদায়ে কাজ করেনি।

এবারের নির্বাচনকে রাজনৈতিক দূরদর্শীতার পরিচয় ও বড় চ্যালেঞ্জ আখ্যায়িত করে শাহী ইমাম বলেন, মাঝেমাঝে দেশের পরিস্থিতি এমন হয় যে কোন সরকার দেশ সঠিকভাবে পরিচালনা করবে এবং দেশকে উন্নতির দিকে নিয়ে যাবে তা নির্ধারণ করা অসম্ভব হয়ে পড়ে।

নির্বাচনী ইশতেহার ও বিভিন্ন রাজনৈতিক দলের বক্তব্য, তাদের পূর্ববর্তী কার্যক্রম ইত্যাদির প্রতি খেয়াল করে মুসলিমদের নতুন একটি সরকার গঠনের প্রতি আহ্বান জানান ভারতের প্রভাবশালী এই মুসলিম নেতা।

বিবৃতিতে তিনি বিজেপি সরকারের ইশতেশাহারে কাশ্মীরীদের অধিকার কেড়ে নেওয়ার বিষয়টিরও তীব্র সমালোচনা করেন।

ভারতের জাতীয় নির্বাচন সামনে রেখে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দেয়া ইশতেহারে ‘উগ্র হিন্দুত্ববাদ’কে গুরুত্ব দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেয়া ইশতেহারের বেশ কয়েকটি প্রতিশ্রুতি দেখে বোঝা কঠিন নয় যে, তিনি উগ্র হিন্দুত্ববাদীদের খুশি রাখার চেষ্টা করেছেন।

প্রসঙ্গত, এর আগেও বিধানসভা নির্বাচনে দিল্লি জামে মসজিদের শাহী ইমাম সৈয়দ আহমেদ বুখারির মুসলিমদের প্রতি নির্বাচনী আহ্বান জানানো নিয়ে বিজেপি ও কংগ্রেসের মধ্যে ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছিল।

বিধানসভা নির্বাচনে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ও ভারতের প্রথম নারী ইন্ডিয়ান পুলিশ সার্ভিস কর্মকর্তা কিরণ বেদী ভোটে পরাজয়ের পর  বলেন, মুসলিমদের প্রতি শাহী ইমামের আহ্বান নির্বাচনী ফলাফলে কোনো প্রভাব ফেলেছে কি না, তা নির্বাচন কমিশনের খতিয়ে দেখা দরকার।

এবার সাত ধাপে ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। প্রথম দফায় আগামী ১১ এপ্রিল ২০টি রাজ্যের ৯১ আসনে ভোটগ্রহণ করা হবে। ১৮ এপ্রিল দ্বিতীয় ধাপে ১৩ রাজ্যের ৯৭ আসনে, ২৩ এপ্রিল তৃতীয় ধাপে ১৪ রাজ্যের ১১৫ আসনে, ২৯ এপ্রিল চতুর্থ ধাপে ৯টি রাজ্যের ৭১ আসনে, ৬ মে পঞ্চম ধাপে ৭ রাজ্যের ৫১ আসনে, ১২ মে ষষ্ঠ ধাপে ৭ রাজ্যের ৫৯ আসনে এবং ১৯ মে সর্বশেষ ধাপে ভোট হবে ৮ রাজ্যের ৫৯ আসনে। সাত ধাপে ভোটগ্রহণের পর ২৩ মে ভোট গণনা করে ফল প্রকাশ করা হবে।

সূত্র: বাসিরাত অনলাইন

এমএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ