শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

তারেক রহমানকে আনতে যুক্তরাজ্যে বাংলাদেশের আবেদন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তারেক রহমানকে ফিরিয়ে দিতে যুক্তরাজ্য সরকারের কাছে আবেদন করেছে বাংলাদেশ। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে গ্রেফতার তারেক পরের বছর ২০০৮ সালে জামিনে মুক্তি নিয়ে লন্ডনে যান। তারপর থেকে স্ত্রী-কন্যা নিয়ে সেখানেই রয়েছেন তিনি।

ঢাকা সফররত যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এ তথ্য দিয়েছেন।

রবিবার (৭ এপ্রিল) সাংবাদিকদের এক প্রশ্নে কোনো নির্দিষ্ট ব্যক্তির বিষয়ে কথা না বলার তার সরকারের অবস্থান পুনর্ব্যক্ত করে তিনি বলেন, প্রত্যর্পণের অনুরোধ জানিয়ে একটি আবেদন করা হয়েছে।

ব্রিটিশ প্রতিমন্ত্রী জানান, এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি রাজনীতিকদের ‘হাতে নেই’। এছাড়া যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে বন্দি প্রত্যর্পণ চুক্তিও নেই, যা বিষয়টিকে ‘আরও জটিল’ করেছে ।

ব্রেক্সিট নিয়ে ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে ঐতিহাসিকভাবে যুক্তরাজ্যের সম্পর্ক রয়েছে। আগামী দিনেও এ সহযোগিতা থাকবে। এক্ষেত্রে ব্রেক্সিট কার্যকর হলেও সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের ব্যাপারে তিনি বলেন, গত বছরের ৩০ ডিসেম্বর দেশে জাতীয় নির্বাচন হয়েছে। এটি নিয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন তোলা হয়েছে। এটি উচ্চপর্যায়ের আন্তর্জাতিক মানের হয়নি। বাংলাদেশের গণতন্ত্রের স্বার্থে নির্বাচনটি আরও ভালো হওয়া উচিত ছিল।

এমএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ