শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

তুরস্ক এস-৪০০ ক্রয়ে রাশিয়ার অর্থ পরিশোধ করেছে: এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, তুরস্ক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ক্রয়চুক্তি ‍অনুযায়ি রাশিয়ার অর্থ পরিশোধ করেছে। যুক্তরাষ্ট্র যখন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রির প্রস্তাব দেয়, তখন তারা এমন শর্ত দেয়নি।

আগামী সপ্তাহে মস্কো সফর নিয়ে সাংবাদিকদের তিনি বলেন, রাশিয়ার সঙ্গে আমাদের আলোচনায় এস-৪০০ গুরুত্বপূর্ণ স্থান পাবে। যুক্তরাষ্ট্রের যুক্তি খুবই ভুল। আমরা এস-৪০০ চুক্তি শেষ করেছি। অর্থ পরিশোধও অব্যাহত রেখেছি।

রাশিয়া থেকে তুরস্ক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় করতে গেলে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে সংকট তৈরি হয়েছে তুরস্কের।ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ভিন্নমতের কারণে চলতি সপ্তাহের শুরুতে তুরস্ককে স্টেলথ এফ-৩৫ যুদ্ধবিমান সংক্রান্ত যন্ত্রপাতি হস্তান্তর স্থগিত করে যুক্তরাষ্ট্র।

তুরস্ক যেন এস-৪০০ ক্রয়চুক্তি থেকে সরে আসে, সেই চেষ্টারই অংশ হিসেবে এমন উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র।

তুরস্ককে দামি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে আগ্রহ দেখালেও এস-৪০০ কেনা থেকে সরে আসতে অস্বীকার জানিয়েছে তুরস্ক।

এক মার্কিন কর্মকর্তা বলেন, তুরস্কের রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় মার্কিন বাহিনীর জন্য একটা ভালো সুযোগ করে দেবে। এটা সত্যিই খারাপ বিষয় যে মার্কিন বাহিনীর সঙ্গে সহ-অবস্থান করা একটি ন্যাটো দেশের কাছে তাদের সরঞ্জাম বিক্রিতে তারা হতাশা বোধ করছে না।

এটি নিয়ে ঘাঁটাঘাটি করলে আমরা মূল্যবান গোয়েন্দা তথ্য পাব। এটি সত্যিই আমাদের জন্য বড় সুযোগ।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ