শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

উইঘুরে ধরপাকড়ে চীনে আটকা পড়েছে ৫ অস্ট্রেলীয় শিশু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: উইঘুর মুসলমানদের ওপর চীনা সরকারের ধরপাকড়ে আটকা পড়েছে পাঁচ অস্ট্রেলীয় শিশু। তারা নিজ দেশে ফেরত যেতে পারছে না। খবর দ্যা দৈনিক গার্ডিয়ানের।

আটকেপড়া শিশুদের বয়স এক থেকে ছয় বছরের মধ্যে হবে। এদের সবাই অস্ট্রেলিয়ার বিভিন্ন পরিবার থেকে চীনে গিয়েছিল। গত দুই বছর ধরে আটকেপড়া এসব শিশুরা তাদের বাবা-মায়ের কোনো একজন থেকে বিচ্ছিন্ন। একটি শিশুকে চীনা কর্তৃপক্ষ রাষ্ট্রীয় এতিমখানায় পাঠিয়ে দেয়ার পর একটি হান পরিবারে পোষ্য হিসেবে হস্তান্তর করা হয়েছে।

এসব শিশুদের নিজ দেশে ফেরত নেয়ার ব্যাপারে অস্ট্রেলীয় সরকার নিষ্ক্রিয় রয়েছে। শিশুদের বাবা ও মানবাধিকার কর্মীরা এ ঘটনায় অস্ট্রেলিয়ার সমালোচনাও করেছেন।এসব শিশুদের বাবা-মায়ের একজন অস্ট্রেলীয় এবং একজন চীনা। তারা সবাই অস্ট্রেলিয়ায় গিয়ে নিরাপদে বসবাস করতে চাচ্ছেন।

তাদের পরিবারের সদস্যরা নৃতাত্ত্বিক উইঘুর সম্প্রদায়ের সদস্য। পশ্চিমাঞ্চলীয় অঞ্চল জিনজিয়াংয়ে গোপন স্থাপনায় হাজার হাজার উইঘুরকে আটকে রেখেছে চীন কর্তৃপক্ষ। আটক কেন্দ্রে তারা নির্যাতনের শিকার হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ