শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বিক্ষোভের মুখে ২০ বছরের ক্ষমতা ছাড়লেন আলজেরিয়ার প্রেসিডেন্টের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তীব্র বিক্ষোভ ও প্রতিবাদের মুখে অবশেষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেল আজিজ বৌতেফ্লিকা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর প্রকাশ করেছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে আল জাজিরা জানায়, আগামী ২৮শে এপ্রিল প্রেসিডেন্ট আব্দেল আজিজের চতুর্থ মেয়াদের দায়িত্ব শেষ হবে। তার আগেই তিনি প্রেসিডেন্টের পদ থেকে সরে যাবেন। তবে অন্তর্বর্তীকালীন সময়ে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো যেন সুষ্ঠুভাবে পরিচালিত হয় তা নিশ্চিত করতে পদক্ষেপ নেবেন তিনি।

আল জাজিরার খবরে বলা হয়েছে, দীর্ঘ দিন ধরে লাখো আলজেরিয়ান প্রেসিডেন্ট আব্দেল আজিজের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছেন। ৮২ বছর বয়সী আব্দেল আজিজ প্রায় ২০ বছর ধরে ক্ষমতায় রয়েছেন। ২০১৩ সালে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকে তাকে কদাচিৎ প্রকাশ্যে দেখা গেছে। আগামী ২৮শে এপ্রিল তার চতুর্থ মেয়াদের দায়িত্ব শেষ হবে।

প্রাথমিকভাবে তিনি পরবর্তী নির্বাচনে পঞ্চম মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রার্থিতা ঘোষণা করেন। তার এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায় আলজেরিয়ানরা। তাদের তীব্র প্রতিবাদ ও বিক্ষোভের মুখে গত ১১ই মার্চ প্রেসিডেন্ট নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নির্বাচন স্থগিত ঘোষণা করেন।

এর পরেও তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলতে থাকে। অবশেষে সোমবার তিনি পদত্যাগ করার ঘোষণা দেন। তবে বিক্ষোভকারীরা এতেও ক্ষান্ত হননি। মঙ্গলবারও হাজার হাজার মানুষ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ করেছেন।

আলজিয়ার্সের একটি ছাত্র সংগঠনের সদস্য মোহাম্মদ বলেন, প্রেসিডেন্টের পদত্যাগ যথেষ্ট না। এতে কিছুই পরিবর্তন হবে না। তিনি চলে যাবেন, কিন্তু একই শাসন থেকে যাবে। যা ১৯৬২ সাল থেকে আলজেরিয়া ও এর স্বাধীনতার ওপর কর্তৃত্ব করে আসছে। আমরা শুধু আব্দেল আজিজের পদত্যাগ চাই না, বরং একটি নতুন রাজনৈতিক ব্যবস্থার প্রবর্তন চাই।

সূত্র: আল-জাজিরা

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ