শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আরও ১২ ট্রেনের টিকিট কাটতে লাগবে এনআইডি নম্বর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ট্রেনের টিকিট কাটতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।  এই তালিকায় নতুন করে যোগ হচ্ছে আরও ১২টি ট্রেন। বাংলাদেশ রেলওয়ের টিকিট ক্রয়-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৫ এপ্রিল থেকে ৭৬৯/৭৭০ নং ধূমকেতু এক্সপ্রেস, ৭৫৩/৭৫৪ নং সিল্কসিটি এক্সপ্রেস ৭২৫/৭২৬ নং সুন্দরবন এক্সপ্রেস, ৭০৫/৭০৬ নং একতা এক্সপ্রেস ৭৬৫/৭৬৬ নং নীলসাগর এক্সপ্রেস,৭৭১/৭৭২ নং রংপুর এক্সপ্রেস,৭৪৭/৭৪৮ নং সীমান্ত এক্সপ্রেস, ৭৩৯/৭৪০ নং উপবন এক্সপ্রেস, ৭২৩/৭২৪ নং উদয়ন এক্সপ্রেস, ৭৭৭/৭৭৮ নং হাওর এক্সপ্রেস, ৭০৭/৭০৮ নং তিস্তা এক্সপ্রেস ৭৩৫/৭৩৬ নং অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনগুলোতে ভ্রমণইচ্ছুক যাত্রীদের টিকিট ক্রয়ের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

এক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইট, ই-টিকেটিং ওয়েবসাইট, রেলওয়ের মোবাইল অ্যাপস ও স্টেশন কাউন্টারে এনআইডি/জন্মনিবন্ধনসহ নাম রেজিস্ট্রেশন করা যাবে। ট্রেন ভ্রমণের ক্ষেত্রে মূল টিকিট প্রদর্শন বাধ্যতামূলক। টিকিটের কোনো ছবি গ্রহণযোগ্য হবে না।

ই-টিকিটের ক্ষেত্রে নিজস্ব আইডিতে সংগৃহীত টিকিটের প্রিন্ট কপি ও ফটো আইডি প্রদর্শন করা বাধ্যতামূলক। অন্যজনের আইডিতে ক্রয়কৃত টিকিটের ক্ষেত্রে ট্রেন ছাড়ার পূর্বে স্টেশন থেকে মূল টিকিট সংগ্রহ করতে হবে। কোনো অবস্থাতেই মোবাইল ফোনে এসএমএস প্রদর্শন করে ট্রেনে ভ্রমণ করা যাবে না।

সম্প্রতি রেলের সেবা বিষয়ক এক বৈঠক শেষে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছিলেন রেলওয়ে টিকিট ক্রয়সহ ঝামেলামুক্ত সব সেবা পেতে শিগগিরই অ্যাপসের মাধ্যমে সেবা প্রদান চালু হতে যাচ্ছে।

মোট ১৬টি ট্রেনে ন্যাশনাল আইডি ছাড়া কাউকে টিকিট দেওয়া হচ্ছে না। আগামীতে বাকি ট্রেনগুলোতেও ন্যাশনাল আইডি কার্ড ব্যবহার করে টিকিট ক্রয়ের ব্যবস্থা চালু করা হবে বলে জানান কর্তৃপক্ষ।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ