শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

অনিবন্ধিত সিম বিক্রি করলে ৫ হাজার টাকা জরিমানা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  বায়োমেট্রিক নিবন্ধন ছাড়া মোবাইল ফোনের বিক্রি বা অসত্য তথ্য দিয়ে নিবন্ধন এবং প্রি-অ্যাক্টিভেটেড সিম বিক্রি করা হলে প্রতিটি সিম বা রিমের জন্য ৫ হাজার টাকা জরিমানা করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সব মোবাইল অপারেটরগুলোকে চিঠি দিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ভুয়া তথ্য দিয়ে নিবন্ধন করা সিমের দায়-দায়িত্ব অপারেটরগুলোকে নিতে হবে। ভুয়া নিবন্ধনের ক্ষেত্রে প্রতিটি সংযোগের বিপরীতে অপারেটরকে পাঁচ হাজার টাকা করে জরিমানা গুনতে হবে।

কমিশনের সংশ্লিষ্টরা মনে করছেন, এতে অবৈধ ভিওআইপি সেবার ক্ষেত্রে ব্যবহৃত ভুয়া নিবন্ধনের সিমের ব্যবহারও কমে আসবে।

চিঠিতে আরও বলা হয়েছে, সিম নিবন্ধন নিশ্চিত করার দায়িত্ব সংশ্লিষ্ট অপারেটরের।

এর আগে অনিবন্ধিত সিম ধরা পড়লে অপারেটরদেরকে প্রতিটি ক্ষেত্রে ৫০ ডলার হারে জরিমানা গুনতে হতো।

এ স্বল্প জরিমানাকে সুযোগ নিয়ে ভুয়া তথ্যের মাধ্যমে নিবন্ধিত সিম দিয়ে অপরাধ সংশ্লিষ্ট কার্যক্রম বিশেষ করে ভিওআইপি বেশি চলেছে। কমিশন চাইলেও অপারেটরগুলোকে অনেক ক্ষেত্রেই বড় অংকের জরিমানা করতে পারেনি।

ফলে অবৈধ ভিওআইপির বিরুদ্ধে অভিযানে হাজার হাজার সিম ধরা পড়লেও অপারেটরকে খুব কম ক্ষেত্রে দায়ী করা গেছে। এজন্যই নির্দেশনায় কিছুটা পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ফলশ্রুতিতে যে কোনো অপরাধের সঙ্গে পাওয়া সিম যাচাই করে প্রকৃত সিম নিবন্ধনকারী তথ্য পাওয়া না গেলে অপারেটরদেরকে দায়ী করা হবে। এজন্য তাদের কাছ থেকে প্রতিটি সিমের জন্য জরিমানাও আদায় করা যাবে।

অপারেটররা এই সিদ্ধান্তের ফলে এখন সিম নিবন্ধনের ক্ষেত্রে গ্রাহকের তথ্য যাচাইয়ে আরও সচেতন হবেন বলে বিটিআরসির সংশ্লিষ্টরা মনে করছেন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ