শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বাংলা ভাষায় ইমাম নববির অনন্য গ্রন্থ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হাদিস শাস্ত্রের প্রবাদপুরুষ ইমাম নববি রহ.-এর ‘আরবাঈন’ (নির্বাচিত চল্লিশ হাদিস)-এর বিশেষ মূল্যায়ন রয়েছে পণ্ডিতজনদের কাছে। হাদিসশাস্ত্রের তুলনামূলক আলোচনায় গ্রন্থটির উচ্ছ্বসিত প্রশংসাও করেছেন কোনো কোনো হাদিস শাস্ত্রবিদ।

যেমন, ড. আবদুল মুহসিন বিন আবদুল আজিজ আল আসকার বলেছেন, ‘ইমাম নববি রহ. তার আরবাঈন গ্রন্থে আকিদা, ফিকহ ও সুলুকের (বিশ্বাস, মাসায়েল ও আধ্যাত্মিকতার) মূলনীতিসম্বলিত হাদিসগুলোকে স্থান দিয়েছেন।

এজন্য পূর্ববর্তী উলামায়ে কেরাম এই গ্রন্থের ব্যাপারে কাওয়াঈদু-দ্বীন (ইসলামের মূলনীতি) ও মাদারুল ইসলাম (ইসলামের কেন্দ্রস্থল)-এর মতো সম্মানজনক শব্দ ব্যবহার করেছেন।’

ইমাম নববি রহ. নিজে এই গ্রন্থের ভূমিকায় বলেছেন, ‘পরকালের প্রতি আগ্রহী প্রত্যেকের জন্য এই হাদিসগুলো জানা প্রয়োজন। কেননা তা গুরুত্বপূর্ণ বিষয়সমূহ, আল্লাহর আনুগত্যের প্রতি উৎসাহ দান ও ফলাফল বিষয়ে আলোচনা করেছে।’

বিভিন্ন ভাষায় ইমাম নববি রহ.-এর আরবাঈন গ্রন্থের শতাধিক ব্যাখ্যাগ্রন্থ রচিত হয়েছে। যার অন্যতম শায়খ সুলাইমান বিন মুহাম্মদ আল লুহাইমিদ রচিত ‘শরহুল আরবাঈনান-নাবাবিয়্যাহ’।

ব্যাখ্যাকার হাদিসের শাব্দিক অর্থ ও মর্মার্থ তুলে ধরার পর তার ব্যাখ্যা এবং আরও বহুবিদ প্রাসঙ্গিক আলোচনার অবতারণা করেছেন। ব্যাখ্যার ক্ষেত্রে তিনি তাফসির বিন-নস-এর (কুরআন ও সুন্নাহ-এর ভাষ্য দিয়ে ব্যাখ্যা করা) মূলনীতি ও ধারাবাহিকতাকে অগ্রাধিকার দিয়েছেন।

আর প্রাসঙ্গিক আলোচনায় শায়খ সুলাইমান যুক্ত করেছেন হাদিসের ঐতিহাসিক প্রেক্ষাপট ও ঘটনাসমূহ (সংক্ষিপ্তাকারে), ফিকহি মাসায়েল, হাদিসের সামাজিক, নৈতিক ও আধ্যাত্মিক শিক্ষা এবং সংশ্লিষ্ট বিষয়ে মনীষীদের উক্তিসহ আরও কতিপয় গুরুত্বপূর্ণ বিষয়।

যদিও সব হাদিসের ব্যাখ্যায় সবগুলো বিষয়ের অবতারণার প্রয়োজন বোধ করেননি তিনি।

সবমিলিয়ে বলা যায়, ইমাম নববি রহ. কর্তৃক নির্বাচিত হাদিসসমূহের সামগ্রিক শিক্ষা তুলে ধরার প্রয়াস পেয়েছেন ব্যাখ্যাকার শায়খ সুলাইমান বিন মুহাম্মদ আল লুহাইমিদ।

চমৎকার এই ব্যাখ্যাগ্রন্থটি ‘হাদিসের আলোয় জীবন গড়ি’ নামে বাংলায় ভাষান্তর করেছেন মোহাম্মদ আবদুল মজিদ মোল্যা।

ঝটঝটে মোলাটের ৩২০ পৃষ্ঠার বইটির বিক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে দুইশো টাকা। প্রকাশ করেছে মুহাম্মদ পাবলিকেশন্স (০১৫১৫৬০৪১৫৫)।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ