শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

'একদিন আমরা মানুষ ছিলাম' খুলে দেয় পাঠকের বোধের দরজা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তালহা তারিফ

ইসলামের দৃষ্টিতে কবিতা দু’ধরনের, একটি সত্য ও সুন্দরের পথপ্রদর্শক, অপরটি মানব সভ্যতার জন্য ধ্বংসাত্মক। ইসলাম প্রথম প্রকারের কবিতাকেই সমর্থন করে। শুধু সসমর্থনই করে না, এ ধরণের কবিতা চর্চায় উৎসাহও দিয়ে থাকে। যেমন রাসূল সা. বলেছেন, দুটি মনোরম আবরণে আল্লাহ তায়ালা বিশ্বকে সাজিয়ে থাকেন, কবিতা তার একটি।

এমনই কিছু কবিতা নিয়ে চলতি একুশে বইমেলায় এসেছে আমিনুল ইসলাম হুসাইনীর কাব্যগ্রন্থ 'একদিন আমরা মানুষ ছিলাম'।

বিপুল প্রাণ-উদ্দীপনায় আশাজাগানিয়া তরুণ কবিদের একজন আমিনুল ইসলাম হুসাইনী। তিনি প্রবন্ধ-নিবন্ধে যেমন সক্রিয়, তেমনই শব্দশিল্প চর্চার প্রারম্ভ থেকেই কাব্যে নিবিষ্ট। বিভিন্ন মাধ্যমে প্রকাশিত তার কাব্য পাঠে পাঠকমাত্রই ধরতে পারেন হুসাইনীর স্বতঃস্ফূর্ততা, ভাষার মাধুর্য আর ভাবনার বহুবর্ণ বিভা। তিনি লিখছেন ধর্ম, মানুষ,, প্রকৃতি, সমাজ, দেশ, মুক্তিযুদ্ধ আর সমাজে প্রচলিত অসংখ্য অসঙ্গতি নিয়ে।

‘একদিন আমরা মানুষ ছিলাম’ কাব্যগ্রন্থে সময়কে ধরা কিছু কবিতাংশ। 'স্বাধীন হলো মাতৃভূমি' কবিতায় দেশপ্রেমে উজ্জীবিত হয়ে লিখেছেন,

'বৃটিশ থেকে ভারত স্বাধীন তার পরে দুই পাকিস্তান/
কিন্তু তবু রয়ে গেল বুকের মাঝে মাটির টান/
স্বপ্ন ভাঙে খুনে রাঙে পাক হায়েনার কালো হাত/
স্বাধীনতায় কামড় বসায় বনশুয়োরের হিংস্র দাঁত।'

মাত্র এ চার লাইনেই কবি জানিয়ে দেন সেই বৃটিশ পরাশক্তির অত্যাচার, তাদের হাত থেকে মুক্তি পেয়ে আবার পাকিস্তানীদের গোলামির জিঞ্জিরে আবদ্ধ হওয়ার ইতিহাস। অতঃপর স্বাধীন হয়েও স্বাধীনতার স্বাদ না পাওয়ার অব্যক্ত যাতনা ব্যক্ত করেন পরের পংক্তিতে।

হজরত আয়েশা সিদ্দিকা রা. বর্ণনা করেন, মহানবী সা. বলেছেন, তোমরা কাফের, মুশরিকদের নিন্দা করে কাব্য লড়াইয়ে নেমে পড়। নবীজির এই হাদিসের বাস্তবায়ন দেখা যায় এই কাব্যগ্রন্থের 'কান ধরান আল্লাহ' কাব্যে- নমরুদ ফেরাউন কারুন আর কমিনে/ছিল যারা মালাউন আল্লাহর জমিনে/ আল্লাহর বিপরীতে করেছিল যুদ্ধ /মরেছিল ওরা সব বংশসুদ্ধ/

...এই নায়ে আরো যতো আছে মাঝি মাল্লা/ এ ধরায় তাদেরও কান ধরায় আল্লাহ'।

দিন বদল বা আধুনিক কিংবা সভ্যতার কথা বলে বেড়ান, সেই তারাই যখন অসভ্য হয়ে যান, তখন তারা আর মানুষ থাকে না। হয়ে ওঠে খুনি। কিন্তু আশ্চর্যের বিষয় তারপরও তারা সভ্য। এই সভ্যতা নামের অসভ্যতাকে তুলে ধরে কবি লিখেন- 'আমরা মানুষ সভ্য এখন ডিগ্রি আছে তাই/শার্টের উপর কোর্ট পরেছি, কোর্টের উপ টাই/ আমরা এখন জ্ঞানী-গুণী সৃষ্টি করি নব্য/ খুন করেছি পেটের শিশু,আমরা এখন সভ্য'।

এমনই ভাবে তিনি অন্যান্য কবিতায়ও তার প্রতিবাদের দিয়াশলাই জ্বলে ওঠে। যেমন- 'লাত্থি মারি তোর কপালে, তোদের মতো আমলাদের/ তোরা যারা রক্ত চুষস, সহজ-সরল কামলাদের।' (দ্রোহ)

'চালে ভেজাল ডালে ভেজাল, ভেজালটা নাই কিসে?/ ভেজাল আছে ঔষুধেও, ভেজাল মরার বিষে।' এভাবেই পড়তে পাঠককের ভেতরকে নাড়িয়ে যান কবি। খুলে দেন বোধের দরজা।

আমিনুল ইসলাম হুসাইনী'র অনন্য প্রতিভার স্বাক্ষর এর আগেও ফোঁটে উঠে তার প্রথম গল্পগ্রন্থ 'জীবন নদীর বাঁকে' প্রকাশের মাধ্যমে। অষ্টম শ্রেণীতে পড়ার সময়েই লেখকের বুদ্ধিবৃত্তিক উদ্ভবনী এবং অসম্ভব প্রতিভা পাঠক মহলকে তখন দারুণ বিস্মিত করেছিল।

উদীয়মান এই লেখক 'মাসিক আদর্শনারী' থেকে 'সবুজ কুঁড়ি সম্মাননা ২০১২' এবং 'একুশে বইমেলা-২০১৮' এ 'জিলাপি' (কিশোর গল্পগ্রন্থ) ও 'চাঁদ উঠেছে মরুর বুকে' (শিশুতোষ ছড়াগ্রন্থ) লিখে 'ক্যারিয়ার সম্মাননা ২০১৮' অর্জন করেন। তিনি বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের একজন গর্বিত সদস্য।

'একদিন আমরা মানুষ ছিলাম' গ্রন্থটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী। সাজিদুল ইসলাম সাজিদের করা প্রচ্ছদে মলাটবদ্ধ বইটিতে রয়েছে ৪১ টি কবিতা।

বইটির মুদ্রিত মূল্য ১৩৫ টাকা। বইমেলায় দাঁড়িকমার ২৩৪ নাম্বার স্টলে বইটি পাওয়া যাচ্ছে ২৫ পার্সেন্ট ছাড়ে মাত্র ১০০ টাকায়। পাঠক চাইলে একই মূল্যে লেখক থেকেও সংগ্রহ করতে পারেন চমৎকার এই কাব্যগ্রন্থটি। লেখকের সাথে যোগাযোগ-০১৭২১৬৩৫৪৫২।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ