শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু

হজরত উসমান রাযি. সম্পর্কে গুরুত্বপূর্ণ পাঁচ তথ্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইসমাঈল আযহার
আওয়ার ইসলাম

ইসলামের তৃতীয় খলিফা হজরত উসমান গনী রাযি.। তার পিতা আফফান এবং মাতা আরওয়া। হজরত উসমানের বংশপরম্পরা পঞ্চম পুরুষে গিয়ে আবদে মানাফের সঙ্গে মিলিত হয়। অর্থাৎ রাসুল স. এর বংশের সঙ্গে মিলিত হয়। মানাফের পিতা কুসাঈ, তাছাড়া তার নানী বায়যা উম্মে হাকীমের পিতা আব্দুল মুত্তালিব রাসুল স. এর ফুফু।

রাসুলুল্লাহ স. এর দু কন্যা পরপর হজরত উসমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। সে কারণে তিনি ‘যুন নূরাইন’ উপাধীতে প্রসিদ্ধি লাভ করনে। ইসলামের তৃতীয় খলিফা আমিরুল মুমিনিন হজরত উসমার রাযি. সম্পর্কে পাঁচটি তথ্য এখানে তুলে ধরা হলো।

১. ইসলপামপূর্ব যুগেও সম্মানিত ছিল হযরত উসমানের পরিবার

হজরত উছমান রাযি. এর পরবিার ইসলামর্পূব যুগে অত্যন্ত সম্মানিত হিসেবে বলে গণ্য ছিলেন। কুরাইশদরে জাতীয় পতাকা উকাব এ পরবিাররেই আয়ত্তে থাকত। তার পিতামহ উমাইয়া ইবনে আবদে শামস কুরাইশরে বিশিষ্টি নেতা ও র্সদার ছিলেন। কুরাইশদের কোনো পরিবার যদি বনু হাশমিরে সমকক্ষ দাবি করতে পারত তাহলে তা বনু উমাইয়াইর ছিল।

২. কাপড়ের ব্যবসা করতেন তিনি

হজরত উছমান রাযি. হস্তী ঘটনার ষষ্ঠ বছরে জন্মগ্রহণ করনে। বড় হয়ে তিনি কাপড়ের ব্যবসা শুরু করেন। আল্লাহ তায়ালা তার এ পেশায় খুবই বরকত দান করেন। তিনি প্রচুর র্অথ র্উপাজন করেন এবং আল্লাহর রাস্তায় প্রচুর র্অথ ব্যয় করেন।

৩. দাওয়াত পৌঁছার পর দেরি করেননি ইসলাম গ্রহণ করতে

হযরত আবু বকর সিদ্দিক রাযি. ইসলাম গ্রহণ করেই ইসলামের প্রসারকে নিজ জীবনরে লক্ষ্য সাব্যস্ত করেন। র্সবপ্রথমে তিনি নিজের অকৃত্রিম বন্ধুদের এ সৌভাগ্য কবুল করতে আহবান জানালেন। তার এ বন্ধুদরে মধ্যে প্রথমে ছিলেন হযরত উছমান রাযি.। সত্যরে আহবানে সাড়া দিলেন এবং প্রাথমিক দলে গণ্য হলেন।

৪. লুত আ: এর পরে উছমান রা. প্রথম ব্যক্তি যিনি  স্ত্রীসহ আল্লাহর পথে হিজরত করেছেন

ইসলাম গ্রহণরে পর হযরত উছমান রাযি. ও অন্য নির্যাতিত মুসলমানদেরর মতো কুরাইশ কাফেরদের অত্যাচারের শিকার হন। তার চাচা হাকাম ইবনে আবীল আস' ইবনে উমাইয়া তার হাত পা বেঁধে বন্দী করে ফেলে ।

হাকাম বলে, তুমি নতুন র্ধম ত্যাগ না করা র্পযন্ত তোমোকে ছাড়বো না। হজরত উছমান রাযি. এসব অত্যাচারে জর্জরিত হয়ে অবশেষে রাসুল স. এর নির্দেশ মোতাবেক স্ত্রীসহ হাবশা  হিজরত করেন।  উছমান রা. ছিলেন দীন রর্ক্ষাথে নিজ ঘরবাড়ি ও আত্মীয়-স্বজনদের ছেড়ে  চলে যাওয়া সর্বপ্রথম ব্যক্তি।

রসূলে আকরাম সা. ইরশাদ করেন, ‘আল্লাহ স্বামী-স্ত্রী উভয়ের রক্ষক হন। লুত আ: এর পরে উছমান রা. প্রথম ব্যক্তি যিনি  স্ত্রীসহ আল্লাহর পথে হিজরত করেছেন’। অতঃপর মদিনায় হিজরতের ধারা শুরু হলে তিনিও পরিবারসহ মদিনায় হিজরত করেন।

৫. মুসলমান ও যিম্মীদের মধ্যকার র্পাথক্য উঠিয়ে দেন হযরত উসমান

হজরত উছমান রা. র্সবপ্রথম প্রাদেশিক গর্ভণর সেনানায়ক ও রাজস্ব র্কমর্কতাদের নামে ফরমান জারী করলেন। এ সকল ফরমানে এ র্মমে উপদেশ দেযা হয় যে, ন্যায়পরায়ণতা ও সুবিচার কখনই যেন এড়িযে যাওয়া না হয়।

আয়-ব্যয়রে ক্ষেত্রে আমানতদারী ও দিয়ানতদাতার সাথে কর্মসম্পাদন করতে হবে। মুসলমান ও যিম্মীদের মধ্যে কোন র্পাথক্য ঠিক করা হবে না। শত্রুর সাথে মোকাবেলার সময়ও বিশ্বাসঘাতকা করা যাবে না। এতদ্ব্যতীত এ-ও বলা হয়, যে ইসলামী সর্দাররা রক্ষক ও তত্ত্বাবধায়কের র্পযায়ে তারা প্রজাদের মনিব ও প্রভু নয়।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ