শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

ফের ‘আল্লাহ’ শব্দের অবমাননা, নাইকির সমালোচনায় হাজারো মুসলিম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রভিত্তিক খেলাধুলার পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকির এয়ার ম্যাক্স সিরিজের ‘এয়ার ম্যাক্স ২৭০’ স্নিকার বাজার থেকে তুলে নেওয়ার দাবি জানিয়েছেন হাজারও মুসলিম। ক্ষুব্ধ মুসলমানদের দাবি, এয়ার ম্যাক্স ২৭০ মডেলের জুতোগুলোর লোগো ফের এমনভাবে ডিজাইন করা হয়েছে, যা দেখতে আরবি শব্দ ‘আল্লাহ’-এর মতো।

এ বিষয়টি দেখে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে নাইকির বিরুদ্ধে স্বাক্ষর সংগ্রহে নেমেছেন সাইকা নরীন নামের এক মুসলিম নারী। তার এ অভিযানে এপর্যন্ত ৬ হাজার মুসলিম নারী-পুরুষ স্বাক্ষর করেছেন বলে জানিয়েছে ডেইলি মেইল ও ফুটওয়্যার নিউজ।

‘এয়ার ম্যাক্স’ লেখা লোগোর ডিজাইন গত বছর উন্মোচন করে নাইকি, যা এবার এয়ার ম্যাক্স সিরিজের ‘এয়ার ম্যাক্স ২৭০’ মডেলের জুতোর তলার মাঝের অংশে জুড়ে দেওয়া হয়েছে।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, মুসলিম সংস্কৃতিতে জুতোর তলাকে সর্বোচ্চ অশ্রদ্ধা হিসেবে দেখা হয়, যা দেখিয়ে একজনকে মানসিকভাবে সবচেয়ে বেশি আঘাত করা হয়।

মিস নরীন বলেন, ‘এটা খুবই ঘৃণিত একটি কাজ। জুতোয় আল্লাহের নাম ব্যবহার করে নাইকি মারাত্মক ঘৃণিত একটি কাজ করেছে। এটা মুসলিমদের প্রতি চরম অশ্রদ্ধা, ইসলামের জন্য অবমাননাকর।’

একই কথা জানান স্বাক্ষর দানকারী অন্য নারী-পুরুষরা। তারা আরও জানান, আমরা নাইকিকে ওই জুতো অচিরে বাজার থেকে প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। একইসঙ্গে আল্লাহ শব্দের সাথে সাদৃশ্যপূর্ণ লোগোর যত পণ্য আছে, সব বাজার থেকে তাদের তুলে নিতে বলছি।’

এ ব্যাপারে নাইকির যোগাযোগ বিভাগের কর্তৃপক্ষ বলছে, আমরা সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল। আমরা অভিযোগ সিরিয়াসলি নিয়েছি। স্টাইলের দিকটা ভেবে আমরা লোগোটা ওইভাবে ডিজাইন করেছি। আমাদের উদ্দেশ্য ছিল, এয়ার ম্যাক্সকে উপস্থাপন, কোনোভাবেই মুসলিমদের আঘাত করা নয়।’

ফুটওয়্যার নিউজ নামে একটি অনলাইনের দাবি, এবারই প্রথম নয়; এর আগেও একই কাজ করেছে নাইকি। ১৯৯৭ সালে ৩৮ হাজার স্নিকার বাজারে ছেড়েছিল এ প্রতিষ্ঠান, যার লোগোতে ‘এয়ার’ শব্দটি এমনভাবে লেখা হয়েছিল, যা হুবহু দেখতে আরবিতে লেখা ‘আল্লাহ’ শব্দের মতো। ওইসময় তুমুল সমালোচনার মুখে তারা ওই জুতো বাজার থেকে তুলে নিতে বাধ্য হয়।

১৯৯৫ সালে ইউনিভার্সিটি অব সাউথার্ন ক্যালিফোর্নিয়ার সামনে একটি বিলবোর্ড লাগায় নাইকি, যাতে একজন বাস্কেটবল প্লেয়ারের ছবি দিয়ে লিখে দেয়, লোকজন তাকে ‘আল্লাহ ডাকে’।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ