শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু

মালিক বিন দিনার রহ. এর বাড়িতে ভয়ংকর এক চোর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আহমাদ জাকারিয়া>

মালিক বিন দিনার রহ.এর বাড়িতে একদিন এক ভয়ংকর চোর এসেছে। চোর সে-সময়ের সবচেয়ে কুখ্যাত দুর্ধর্ষ চোর হিসেবে খ্যাত ছিলো।

দীর্ঘসময় খোঁজাখুজি করেও মালেক বিন দিনার রহ. এর ঘরে একটি কানা কড়িও পেলো না চোর বাবাজি। এরপর ভালোকরে সামনে তাকিয়ে দেখলো মালিক বিন দিনার জায়নামাজে নামাজ পড়ছেন।

মালেক বিন দিনার সে-সময় সালাম ফিরালেন। দেখলেন, ঘরে কিছু না পেয়ে চোর হাবার মতো দাঁড়িয়ে আছে। মোক্ষম সুযোগ পেয়ে মালিক বিন দিনার চোরকে বললেন-

আমার ঘরে দুনিয়ার ভোগ বিলাসের উপকরণ খুঁজতে এসেছো। কিন্তু কিছুই পেলে না। পাবেও না কিছু। ক্ষণস্থায়ী দুনিয়ার কিছুই যে আমি জমা করিনি।

আচ্ছা তোমার কাছে কি আখেরাতের উপকরণ ও পাথেয় আছে কোনো কিছু? চোর বিস্ময়ে হতবাক হয়ে মালিক বিন দিনারের দিকে তাকিয়ে আছে- লোকটা বলে কী!

মালিক বিন দিনার তার দরদী হৃদয়ের ওয়াজ চালিয়ে গেলেন। এক সময় কুখ্যাত চোরের দু‘চোখ বেয়ে অশ্রু গড়িয়ে পড়তে লাগলো। ফজরের সময় হয়ে গেলো। দু‘জনেই একসঙ্গে মসজিদে নামাজ আদায় করতে চললেন।

মুসল্লিরা দেখে তো হতবাক- এতো ভয়ংকর চোর এতো বড় আলেমের সাথে! তাও আবার মসজিদে নামাজ পড়তে এসেছে! কীভাবে সম্ভব!

মালিক বিন দিনার রহ, ফজর সবাইকে উদ্দেশ্য করে বললেন, সে আমাদের বাসায় চুরি করতে এসেছে।
আমি তার দিল চুরি করে নিয়েছি। তার পরিবর্তন এসেছে।

এজন্যই বলা হয় ( الكلمة الطيبة مفتاح القلوب)
ماسمي القلب قلباً إلا لكثرة تقلب উত্তম কথা দীলের তালার চাবি। আর কলবকে কলব বলা হয় এ কারণে যে, তা অনেক বেশি পরিবর্তনশীল।

লেখক- শিক্ষক, জামিয়া মাদানিয়া রওজাতুল উলূম আলেখারচর বিশ্বরোড, কুমিল্লা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ