শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হেফাজতে ইসলামের ঢাকা মহানগর কমিটি ঘোষণা উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব

যেসব কারণে গোসল ফরয

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নাবহান মামদুহ: সমস্ত দেহ ধৌত করার মাধ্যমে পূর্ণ পবিত্রতা অর্জনকে ইসলামের পরিভাষায় গোসল বলে। গোসল মানুষের সহজাত একটা বিষয়। মানুষের দৈনন্দিন রুটিনের অন্যতম দরকারি একটি কাজ। ইসলামে গোসলের বিধান দেয়া হয়েছে কয়েকভাবে।

১. ফরয
২. সুন্নাত
৩. মুস্তাহাব

এবার জেনে নেয়া যাক ( আহকামে যিন্দেগী-১৪৬ এর সৌজন্যে) যেসব কারণে গোসল ফরয হয়:

১. যৌণ সম্ভোগ দ্বারা অথবা অন্য কোনো কারণে জোশের সঙ্গে বীর্য বের হলে।

২. স্বপ্ন দেখুক বা না দেখুক রাতে বা দিনে ঘুমন্ত অবস্থায় বীর্যপাত হলে।
তবে শয়নের কাপড়ে বা শরীরে বীর্যের চিহ্ন না দেখা গেলে গোসল ফরয হয় না।

৩. স্বামীর লিঙ্গের শুধু অগ্রভাগ তথা খৎনার স্থানটুকু স্ত্রীর গোপনাঙ্গে প্রবেশ করলে (যদিও কিছু বের না হয়)। যেমন সামনের রাস্তার এই হুকুম, তেমনি মহাপাপ হওয়া সত্ত্বেও যদি কেউ পিছনের রাস্তায় প্রবেশ করায় তবুও এই হুকুম।

৪. স্ত্রীলোকের হায়েয হওয়ার পর যখন রক্ত বন্ধ হয় তখন গোসল ফরয হয়।

৫. স্ত্রীলোকের নেফাসের রক্তস্রাব বন্ধ হলে পাক হওয়ার জন্য গোসল ফরয হয়।

উল্লেখ্য, অবশ্যই যা করতে হয়, তা হলো ফরয। ইসলামে ফরয বিষয়ের জবাবদিহিতা অত্যন্ত কঠোর। উল্লেখিত কারণসমূহ উপস্থিত থাকলে গোসল করা ছাড়া পবিত্র হওয়া যায় না।

এইচএএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ