শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

স্ত্রীর কাছে মোহরানা মাফ চাওয়া যাবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আফিয়া আফরিন: সমাজের অনেক এমন লোক আছে, যারা  স্ত্রীর মোহরানা  পরিশোধ  না করে তার কাছে মাফ চায়, বলে আমাকে ক্ষমা করে দিয়ো ইত্যাদি। ইসলামী শরীয়ত এ ধরণের কাজ সাপোর্ট করে না। কারণ মোহরানা হচ্ছে স্ত্রীর হক। এটা তার প্রাপ্য। স্বামীর দায়িত্বে মোহরানা হচ্ছে ঋণ, যা অন্যান্য ঋণের মত পরিশোধ করা আবশ্যক।

ইসলামী শরীয়তে রয়েছে, স্ত্রী যদি মোহরানার টাকা হাতে পাওয়ার পর ইচ্ছাকৃতভাবে সন্তুষ্টচিত্তে স্বামীকে মোহরানার কিছু অংশ বা পূর্ণ মেহরানা মাফ করে দেয় বা দান করে দেয়, তাহলে স্বামীর যিম্মা থেকে মোহরানা মাফ হয়ে যাবে।

কিন্তু স্ত্রী যদি স্বামীর চাপে পড়ে মাফ করে, তাহলে স্বামীর যিম্মা থেকে মেহরানা মাফ হবে না।

ইসলামী শরীয়তে রয়েছে, মোহরানা মাফ করানোর জন্য স্ত্রীকে চাপ প্রয়োগ করা বা দুর্ব্যবহার করা বা অন্য কোনো কৌশল অবলম্বন করা হারাম। এভাবে মাফ করালেও মোহরানা মাফ হবে না।

সূত্র: মা'আরিফুল করআন-২/২১৯, ২/২৯৮, হিদায়া-২/৩২৫,২/৩২২।

এইচএএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ