শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছে আমেরিকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সিরিয়ার পর এবার আফগানিস্তান থেকে অন্তত সাত হাজার সেনাকে দেশে ফিরিয়ে নিচ্ছে আমেরিকা। আফগানিস্তানে বর্তমানে যে সেনা মোতায়েন করা আছে এটা তার অর্ধেক।

সিরিয়া থেকে সেনা ফিরিয়ে নেয়া হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেয়ার একদিন পর এই আকস্মিক সিদ্ধান্ত ঘোষণা করল ট্রাম্প প্রশাসন।

আমেরিকার এ সিদ্ধান্তে আফগানিস্তানের কর্মকর্তারাও বিস্মিত হয়েছেন। তারা বলছেন, সেনা প্রত্যাহারের পরিকল্পনা নিয়ে তাদেরকে কিছুই বলা হয় নি।

বার্তা সংস্থা রয়টার্স একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রিপোর্ট করেছে যে, আফগানিস্তান থেকে পাঁচ হাজার সেনা সরানো হবে। তবে প্রতিরক্ষা বিভাগের দুজন কর্মকর্তার বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এ সংখ্যা হবে সাত হাজার।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, সেনা প্রত্যাহারের সময়সীমা ঘোষণা নিয়ে আলোচনা চলছে তবে কয়েক সপ্তাহ অথবা কয়েক মাসের মধ্যে তা সম্পন্ন হতে পারে।

সিনেটর লিন্ডসে গ্রাহাম যিনি প্রেসিডেন্ট ট্রাম্পের গলফ খেলার পার্টনার তিনি গত সপ্তাহে সতর্ক করে বলেছেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের মতো আরেকটি হামলার ঘটনা ঘটতে পারে।

অবশ্য, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের এ সিদ্ধান্ত নেয়ার আগে চলতি সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে তালেবান ও মার্কিন সরকারের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ