শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

তথ্য কেলেঙ্কারির দায়ে ফেসবুককে জিজ্ঞাসাবাদ করবে ৭ দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রে তথ্য ফাঁস ও রাজনৈতিক হস্তক্ষেপ মোকাবেলায় ব্যর্থ হওয়ায় এ বছর দেশটির আইনপ্রণেতাদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছিলো ফেসবুককে।

এবার তথ্য কেলেঙ্কারির অভিযোগে ৭ দেশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হবে জনপ্রিয় এই সামাজিক জনপ্রিয় যোগাযোগ মাধ্যমকে।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, লন্ডনে আগামী মঙ্গলবার যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, লাটভিয়া, কানাডা, ব্রাজিল ও আর্জেন্টিনার প্রতিনিধিদের নিয়ে গঠিত কমিটির মুখোমুখি হবেন ফেসবুকের নীতি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালান।

প্রতিনিধিদের পক্ষ থেকে দেয়া একটি যৌথ বিবৃতিতে বলা হয়, এই কমিটি মনে করে ফেসবুকের ডেটা প্রাইভেসি, সেফটি, সিকিউরিটি ও শেয়ারিং সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেয়ার ক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত ব্যক্তি হলেন মার্ক জাকারবার্গ।

গত অক্টোবরের শেষের দিকে যুক্তরাজ্য ও কানাডার আইনপ্রণেতাদের যৌথ শুনানিতে জাকারবার্গকে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়। কিন্তু এই আহ্বান প্রত্যাখ্যান করেন ফেসবুকের প্রধান নির্বাহী।

নভেম্বরের শুরুতে অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা ও আয়ারল্যান্ডকে সঙ্গে নিয়ে যুক্তরাজ্য ও কানাডা ‘ইন্টারন্যাশনাল গ্র্যান্ড কমিটি’র মুখোমুখি হওয়ার আহ্বান জানায় জাকারবার্গকে। এবারও ফেসবুকের পক্ষ থেকে জানানো হয় তার পক্ষে এটা সম্ভব নয়।

সোমবার জাকারবার্গকে জিজ্ঞাসাবাদ করার কথা জানায় ব্রাজিল, সিঙ্গাপুর ও লাটভিয়া। ফেসবুকের পক্ষ থেকে তৃতীয়বারের মতো জাকারবার্গের অপারগতার কথা জানায়। তবে এবার তার পরিবর্তে রিচার্ড অ্যালানকে পাঠানোর কথা বলা হয়।

প্রসঙ্গত, গত মে মাসে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে জেরা করে ইউরোপীয় ইউনিয়ন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ