শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

ঢাকার সবচেয়ে অপরাধপ্রবণ এলাকা মোহাম্মদপুর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  ঢাকায় অপরাধ বেশি হয় মোহাম্মদপুর থানায়, আর কম অপরাধের থানা সেনানিবাস। ডিএমপির ৫১ থানায় দায়ের করা মামলার রেকর্ড ঘেটে আর গবেষকদের তথ্য থেকে পাওয়া গেছে এই অপরাধচিত্র।

আবার এলাকাভেদে অপরাধের ধরনও যাচ্ছে পাল্টে। নগরায়ন বাড়ার কারণে বাড়ছে অপরাধ-বলছেন বিশেষজ্ঞ ও গবেষকরা।

অভিযান, কড়াকড়ির পরও রাজধানীর সব থানায় শীর্ষ অপরাধ এখনো মাদক। এলাকাভেদে অপরাধের ধরনেও রয়েছে ভিন্নতা। মারধরের অভিযোগের মামলায় এগিয়ে উত্তরখান, দক্ষিণখান, তুরাগ, বাড্ডা, মুগদা, খিলগাঁও থানা। পুরান ঢাকায় দস্যুতা, ছিনতাইয়ের অপরাধ বেশি। ডিজিটাল নিরাপত্তা মামলা সবচেয়ে বেশি শাহবাগ ও রমনায়।

ডিএমপির মামলার তথ্য বিশ্লেষণে দেখা রাজধানীতে সবচেয়ে বেশি অপরাধ হয় মোহাম্মদপুরে। এই থানায় প্রতি মাসে দেড়শতাধিক মামলা নথিভূক্ত হয়। অপরাধ তালিকার শীর্ষে রয়েছে মাদক, দ্বিতীয় অবস্থানে আধিপত্য বিস্তারে মারামারি ও পারিবারিক নির্যাতন।

এ বছরের আগস্ট থেকে অক্টোবরের জিআর পরিসংখ্যান অনুযায়ী অপরাধপ্রবণ এলাকার তালিকায় দ্বিতীয় অবস্থানে যাত্রাবাড়ি। মামলার পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, পল্লবী ও মিরপুরে মাদক ও চুরি এবং তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় ছিনতাই, চুরির মতো অপরাধ বেশি হয়।

এছাড়া ধানমন্ডি, গুলাশান, বনানী, বারিধারার মতো উচ্চবিত্তের এলাকায় প্রতারণার অভিযোগের হার বেশি। এসব থানায় ৪২০ ও ৪০৬ ধারার মামলা বেশি হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের গবেষণায় দেখা গেছে, ঢাকার যে অংশে নগরায়ন বাড়ছে, অপরাধও বাড়ছে সেসব এলাকায়।

অর্ধশতাধিক থানা নিয়ে ঢাকা মহানগর পুলিশ, এসব থানায় অপরাধ নিয়ন্ত্রণে পরিকল্পিত উদ্যোগ নেয়ার তাগিদ দিলেন এই গবেষক।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ