শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

ইমাম সালাম ফিরিয়ে ফেললে মাসবুক কি তাশাহ্হুদ পুরা করবে না সঙ্গে সঙ্গে দাঁড়িয়ে যাবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন: মাসবুক যদি শেষ বৈঠকে ইমামের সঙ্গে শরিক হয় আর সে সময় ইমাম যদি সালাম ফিরিয়ে ফেলে তাহলে মাসবুক কি সঙ্গে সঙ্গে তার ছুটে যাওয়া নামাজ করার জন্য দাঁড়িয়ে যাবে না তাশাহ্হুদ শেষ শেষ করে দাঁড়াবে?

উত্তর: উল্লেখিত সুরতে মাসবুকের জন্য তাশাহ্হুদ শেষ করে উঠাই উত্তম। তবে যদি শেষ করার আগেই ইমামের সালাম ফিরানোর সঙ্গে সঙ্গে দাঁড়িয়ে যায় তাহলেও নামাজ মাকরুহ হবে না।

দলিলসমূহ:

في رد المحتار، باب صفة الصلاة، بيان الركوع

ومقتضاه أنه يتم التشهد، ثم يقوم، ولم أره صريحا، ثم مرايته في الذخيرة ناقلا عن أبي الليث، المختار عندي أنه يتم التشهد وإن لم يفعل أجزأه.

উত্তর দিয়েছেন: 

মুফতি মুহাম্মাদ শোয়াইব

সম্পাদক، মাসিক আরবি ম্যাগাজিন আলহেরা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ