শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই

লৌকিকতা বিবর্জিত জীবনযাপন পছন্দ আল্লাহ তাআলার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইসমাঈল আযহার: লৌকিকতা কাকে বলে তা নতুন করে বলার কিছু নেই। লোক দেখানোর জন্য কিছু করার নাম হল লৌকিকতা। আজ আমাদের সমাজের সব শ্রেণির মানুষের মধ্যে লৌকিকতা রয়েছে। লৌকিকতা দেখানো যেন জীবনের একটা অংশ হিসেবে পরিগণিত আজ। কেউ সাধলে পেটে ক্ষুধা থাকা সত্ত্বেও বলতে হবে না ক্ষুধা নেই, এইমাত্র খেয়ে এসেছি।

আবার অনেক সময় পেটে ক্ষুধা নিয়ে খাওয়া শেষ করতে হবে। সৌজন্যমূলক প্লেটে খাবার রেখে দিতে হবে। নতুবা মেজবান খারাপ ভাবতে পারে। লৌকিকতা এখন তার আপন গণ্ডি ছাড়িয়ে সবখানে ছড়িয়ে পড়েছে। যেখানে লৌকিকতা কাম্য নয় সেখানেও লৌকিকতা অহরহ। ধর্মেকর্মে পড়েছে বাড়াবাড়ি রকমের লৌকিকতা।

আবার অনেকে ঘর-বাড়ি সাজায়, সুন্দর সুন্দর আসবাব জোগাড় করে। কিন্তু সে এসব নিজের শান্তির জন্য করে না, করে না ছেলেমেয়ের জীবন থেকে কষ্ট দূর হয়ে একটু শান্তি আসবে সেই জন্য। ঘরে দামি দামি সোফা ফার্ণিচারের ব্যবস্থা করে মানুষ দেখানোর জন্য। লোকে দেখবে আমার ঘরে কী পরিমাণ আসবাব আছে। অনেকে আবার এগুলোকে সম্মানের বস্তু মনে করে। ঘরে আহামরি সব জিনিসপত্র না থাকলে তার যেন খুব মান হানি ঘটবে।

এখন আমরা নামাজ পড়ি রোজা রাখি মানুষ দেখানের জন্য। লোকে আমাকে ভালো বলবে, নামাজি বলবে, বাহবা দিবে সেই জন্য।এখলাছ আমাদের অন্তর থেকে যেন একেবারে বিদায় নিয়েছে। কিন্তু আমাদের আদেশ  দেয়া হয়েছে কোন কাজ-ইবাদাত-উপাসনা একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য করতে। কিছু মানুষের অন্তরে এখলাছ আছে তবে তাদের সংখ্যা সীমিত। আবার সকলের সব কাজের মধ্যে যে এখলাছ থাকে তাও না।

ইসলাম কী আমাদের লৌকিকতা পছন্দ করে? কুরআন ও হাদিসে এসম্বন্ধে একাধিক আয়াত ও হাদিস বর্নিত হয়েছে। কুরআনের অগণিত জায়গায় আল্লাহ মানুষকে লৌকিকতামুক্ত ইবাদাত করার কথা বলেছেন। ‘‘ আমি মানুষ এবং জ্বিন জাতি সৃষ্টি করেছি একমাত্র আমার ইবাদাত করার জন্য। (সূরা নিসা) ।

‘ হে রাসূল আপনি বলে দিন,  তারা যেন শুধু আমারই ইবাদাত করে’।এখন আমরা যদি লোক দেখানোর জন্য ইবাদত করি তাহলে একমাত্র আল্লাহর জন্য ইবাদত করা হলো না। আল্লাহর সঙ্গে ব্যক্তিকেও জড়ানো হলো। যেটা কাম্য ছিল না।

রাসূল স. ইরশাদ করেন, কিয়ামতের দিন আল্লাহ একজনকে ডেকে বলবেন, তুমি ওইদিনের নামাজটা কার জন্য আদায় করেছিলে? বান্দা তখন উত্তর দিবে, হে আল্লাহ তায়ালা! একমাত্র আপনার জন্যই নামাজ আদায় করেছিলাম। আল্লাহ বলবেন, তুমি মিথ্যা বলছো। তুমি লোক দেখানোর জন্য নামাজ পড়েছিলে।

লোকে তোমাকে নামাজি বলবে তাই নামাজ আদায় করেছিলে। তোমাকে মানুষ হাজী বলবে তাই হজ করেছিলে। দুনিয়াতে তা বলা হয়েছে। তুমি তোমার প্রত্যাশিত জিনিস পেয়ে গেছো এখন তোমাকে জাহান্নামের আগুনে পুড়তে হবে।

এমনভাবে আরো অনেক মানুষকে আল্লাহ তায়ালা ডাকবেন যারা লোক দেখানোর জন্য নামাজ, রোজা, হজ, ইবাদাত বন্দেগি করত তাদের সকলকে কিয়ামতের মাঠে সবার সামনে জাহান্নামে নিক্ষেপ করা হবে।
নেক আমল করেও যদি সেগুলো কাজে না আসে তাহলে এরচে‘ দুর্ভাগ্য আর কী আছে।

অতএব ভাল কাজ করে তা যেন কাজে আসে, বিফলে না যায়। তাই আসুন আমরা লৌকিকতা মুক্ত জীবন গড়ি। ইসলাম পছন্দ করে লৌকিকতা বিবর্জিত জীবন।

সুদখােরের বাহ্যিক স্বচ্ছলতা একটি ধোঁকা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ