শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

আল্লামা আশরাফ আলী মজলিসের আমির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আল ফাতাহ মামুন
আওয়ার ইসলাম

প্রবীন আলেমে দীন ও দেশের শ্রদ্ধেয় ব্যক্তিত্ব আল্লামা আশরাফ আলীই হচ্ছেন বাংলাদেশ খেলাফত মজলিসের নতুন আমির।

গেল মাসের ২৯ তারিখে প্রিন্সিপাল হাবিবুর রহমান ইন্তেকালে পদটি শূন্য হয়। শাইখুল হাদিস আল্লামা আজিজুল হকের পর প্রিন্সিপাল হাবিবুর রহমান ছিলেন মজলিসের আমির। দীর্ঘ ৮ বছর তিনি মজলিসের গুরুত্বপূর্ণ এ দায়িত্ব পালন করেন।

প্রিন্সিপাল হাবিবুর রহমানের ইন্তেকালের পর পদ শূন্য হওয়ায় আলোচনায় আসছে কে হচ্ছেন বাংলাদেশ খেলাফত মজলিসের পরবর্তী আমির?

আলোচনায় বেশ কয়েকজনের নাম উঠে এসেছে। দলের অভিভাবক পরিষদের চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী, সিনিয়র নায়েবে আমির মাওলানা ইসমাইল নূরপুরী, মাওলানা জোবায়ের আহমদ আনসারী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক ছিলেন আলোচনায়।

মাওলানা ইসমাইল নূরপুরী রাজনীতির মাঠে ততটা শক্তিশালী নন। তিনি রাজধানীর বাইরে থাকনে। তাছাড়া জাতীয়ভাবেও তার অবস্থান আশানুরূপ নয়। মাওলানা জোবায়ের আহমদ আনসারী ব্যক্তি জীবনে ভালো ওয়ায়েজ তবে রাজনৈতক পরিচয় তার মুখ্য নয়।

এ দলের মহাসচিব মাওলানা মাহফুজুল হক শাইখুল হাদিসের সন্তান। বয়স বিবেচনায় এখনও আমির না হওয়ায় তার জন্য নিরাপদ। তাছাড়া দলকে গতিশীল করতে মহাসচিব পদটি যথেষ্ট কার্যকর ও শীক্তশালী। আমির হওয়ার চেয়ে মহাসচিব থেকেই দলকে নতুন মাত্রা দিচ্ছেন তিনি।

মাওলানা মাহফুজুল হককে আমির করা হলে মহাসচিব পদ শূন্য হয়ে যাবে। এতে করে একই সঙ্গে আমির ও মহাসচিবে রদবদল আসবে। বিষয়টি ইতবাচক মনে করছেন না বিশ্লেষকরা।

এদিকে শাইখুল হাদিসের পরীক্ষীত বন্ধু, মজলিসের অভিভাবক পরিষদের উপদেষ্টা আল্লামা আশরাফ আলীর আছে গৌরবময় রাজতৈনিক অভিজ্ঞতা। আছে জাতীয় শিক্ষা, দাওয়াত এবং রাজতৈনিক জীবনে উজ্জ্বল ভূমিকা।

বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহা-সচিব মাওলানা জালালউদ্দিন আহমদ আওয়ার ইসলামকে বলেন, মজলিসের এই শূন্য পদে আল্লামা আশরাফ আলীকে আমির করার চিন্তা-ভাবনা চলছে। তার রাজনৈতিক প্রজ্ঞা ও সুচিন্তা দলকে নতুন উচ্চতা দেবে বলে মনে করি।

তবে বিষয়টি চূড়ান্ত হবে এ মাসের ১৪ তারিখে দলের মজলিসে শুরার বৈঠকে।

মাওলানা জালাল আরো বলেন, আল্লামা আশরাফ আলী এক সময় মজলিসের নায়েবে আমির ছিলেন। বর্তমানে তিনি অভিভাবক পরিষদের চেয়ারম্যান। তাকে আমির করা হলে, দলের গ্রহণযোগ্যতা, ভাবমর্যাদা আরও উজ্জ্বল ও গতিশীল হবে।

উল্লেখ্য, বাংলাদেশ খেলাফত মজলিসের প্রথম আমির ছিলেন বর্ষিয়ান আলেমে দ্বীন মাওলানা আবদুল গাফফার। তারপর আমির হন শাইখুল হাদিস আল্লামা আজিজুল হক।

‘এখন তাকমিলের সনদ দিয়ে আল আজহারে পড়া যাবে’

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ