শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

তালাকের পর সন্তান কার কাছে থাকবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইসমাঈল আযহার: এক ব্যক্তি তার স্ত্রীকে তালাক দিয়েছেন। তার আট বছর বয়সের একটি ছেলে আছে। স্ত্রী এখনো অন্যত্র বিবাহে আবদ্ধ হননি। এ অবস্থায় ছেলে কার কছে থাকবে? তার ভরণ পোষণের দায়িত্ব কে নেবে?

অন্যদিকে আবার বাবা চাচ্ছেন ছেলেকে তার কাছে রাখতে। কিন্তু স্ত্রী ও তার পক্ষের লোক সুযোগ দিচ্ছেন না। এ অবস্থায় শরিয়তের বিধান কী?

উত্তর: শরিয়াতের বিধান হচ্ছে স্বামী স্ত্রী মধ্যে বিচ্ছেদ হলে ছেলে ৭ বছর এবং মেয়ের বয়স ৯ হওয়া পর্যন্ত সন্তান তার মায়ের কাছে থাকবে। কিন্তু তার ভরণ-পোষণের দায়-দায়িত্ব স্বামীর। ছেলে ৭ ও মেয়ের ৯ বছর অতিবাহিত হওয়ার পর তাদের দায়িত্ব বাবা কাঁধে।

অতএব সন্তান বড় হলে বাবার কাছে থাকবে। এ অবস্থায় স্ত্রী ও তার পক্ষের লোকদের উচিত হবে না ছেলেকে তাদের কাছে রেখে দেওয়া।

সূত্র: ১. রাদ্দুল মুহতার শামী) খ- নং ৫, পৃষ্ঠা নং ২৫৩- ২. ফাতাওয়ে আলমগীরী খ- নং ১, পৃষ্ঠা নং ৫৪১-৫৪২, ৩. আল বাহরুর রায়েক খ- নং ৪, পৃষ্ঠা নং ১৬৯-১৭০

তালাকের মহামারি; সমাজের দুই বাহুর ভাবনা!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ