শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

‘ধর্ম-মানবতা নিয়ে বাণিজ্য করা বিশ্বব্যবস্থাই সন্ত্রাসের জন্য দায়ী’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ লুতফেরাব্বি
জামিয়া আযহার থেকে

আল আযহারের গ্রান্ড ইমাম ড. আহমদ তাইয়িব বলেছেন, সন্ত্রাসবাদের উৎস ইসলাম বা অন্যকোনো ধর্ম নয়; বরং ধর্ম-মানবতা নিয়ে বাণিজ্য করা বিশ্ব সমাজব্যবস্থাই এর জন্য দায়ী।

গত ২৩ অক্টোবর এক সেমিনারে দেয়া ভাষণে তিনি একথা বলেন।

মিশরের রাজধানী কায়রোতে আল আযহারের উদ্যোগে আয়োজিত ‘ইসলাম ও পাশ্চাত্য : বৈচিত্র্য ও ঐক্য’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে তিনি আরো বলেন, ধর্ম ও সভ্যতার দিক থেকে প্রাচ্যের সাথে পাশ্চাত্যের কোনো দ্বন্দ্ব নেই। আল কুরআন আমাদের বিভিন্ন জাতিগোষ্ঠীর সাথে সম্পর্কের মূলনীতি দিয়েছে ‘তায়ারুফ’ বা পরস্পর পরিচিত হওয়া।

তাই আল আযহার সর্বদা ইউরোপ-আমেরিকার বড়বড় ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতি আলোচনার আহবান জানায় এবং প্রাচ্যের মুসলিম উম্মাহর সাথে পাশ্চাত্যের খৃস্টান সম্প্রদায়ের মাঝে সহ অবস্থানমূলক সম্পর্ক স্থাপনে গুরুত্বারোপ করে।

তিনি আরো বলেন, পেশিশক্তির ব্যবহার, ব্যক্তিস্বাধীনতা হরণ ও সাম্রাজ্যবাদী মানসিকতাই আজকের পৃথিবীতে অশান্তির অন্যতম কারণ। পাশ্চাত্য সভ্যতাকে শ্রেষ্ঠ ও অন্যসব সভ্যতার মানহানি করতে গিয়ে যে সংঘাত শুরু হয়েছে তা প্রযুক্তির উৎকর্ষের এই যুগে উন্নয়নের পরিবর্তে ধ্বংসের দুয়ার খুলে দিয়েছে। যে মুসলমানদের কট্টরপন্থী, উগ্রবাদী বলে দোষারোপ করা হচ্ছে তারাই বরং এই নিগ্রহ-নির্যাতনের সবচেয়ে বড় শিকার।

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর মিশরের রাজধানী কায়রোতে ‘ইসলাম ও পাশ্চাত্য : বৈচিত্র্য ও ঐক্য’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে আল আযহার।

তিনদিনব্যাপী এই সেমিনারে এশিয়া ও ইউরোপের ১৩ জন সাবেক রাষ্ট্রপ্রধান, ক্যাথলিক চার্চের ধর্মযাজক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসরসহ দেশী-বিদেশী গুরুত্বপূর্ণ অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

মধ্যপ্রাচ্যকে উন্নত দেখার আগে আমি মরতে চাই না: যুবরাজ

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ