শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

ওষুধ ছাড়াই যেভাবে মাইগ্রেনের ব্যাথা দূর করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: মাইগ্রেন অতি পরিচিত রোগ। অনেকেই এ ব্যাথা ভোগ করে থাকেন। মাথার অস্বাভাবিক যন্ত্রণা, বমি ও হাত-পা অবশ হয়ে যাওয়া সাধারণত মাইগ্রেনের উপসর্গ।

অনেকের আবার এ ব্যথার প্রকোপে জ্বরও এসে যায়। ক্ষুধা কমে যাওয়া, যন্ত্রণা থেকে অবসাদ সবই হানা দিতে পারে এ ব্যথা থেকে।

কিছু কওমি কিছু হেফাজত ও চেতনার আস্তিন

তবে ঠেসে ওষুধ না খেয়ে কিছু উপায় অবলম্বন করলেও এ ব্যথা থেকে দূরে থাকা যায়। মাইগ্রেনের আক্রমণ শুরু হলেও হাতের কাছে ওষুধ না থাকলে এসব উপায়ে আরাম মিলবে সহজেই।

মাইগ্রেনের ব্যথা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই একটা ভিজে তোয়ালে মিনিট দশেকের জন্য ফ্রিজে রাখুন। তারপর ওই ঠাণ্ডা তোয়ালে মাথায় ও চোখের ওপর রেখে দিন।

ধীরে ধীরে কমবে মাইগ্রেনের ব্যথা। চন্দন কাঠের সঙ্গে জল মেশান। চন্দন খুব ঠাণ্ডা। এ মিশ্রণের প্রলেপ লাগান কপালে। তারপর ঘরের আলো নিভিয়ে বিশ্রাম নিন। সহজেই কমবে ব্যথা।

মাইগ্রেনের ব্যথা সারাতে শীতকালে চুটিয়ে খান আঙ্গুরের রস। তবে পানি মেশাবেন না এতে। অল্প ব্যথা হলে অন্ধকার ঘরে ঘুমানোর চেষ্টা করুন। আলোর প্রভাবে এ ব্যথা বাড়ে।

আরো পড়ুন-
বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টিতে লিঁয়াজো কমিটি গঠন
আলেমদের অপপ্রচার বন্ধ করুন; আপনাদের ইতিহাসও আমাদের জানা
দুর্নীতি মামলায় নওয়াজের ভাই শাহবাজ শরিফ গ্রেফতার


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ