শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


একজন নতুন আলেমের প্রতি শায়খ পালনপুরীর ৬ নসিহত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ উবায়দুল্লাহ আসআদ কাসেমী
আলেম ও শিক্ষক

হজরতুল উস্তাদ, ফকিহুন নাফস মুফতি সাঈদ আহমাদ পালনপুরী হাফিজাহুল্লাহ। যার পরশে ধন্য হতেই আমার দেওবন্দ গমন। সব সময় আসরের নামাজের পর শাইখের ইলমি মজলিসে উপস্থিত হওয়ার সর্বদা চেষ্টা করতাম।

দেওবন্দ থেকে চলে আসার সময় শাইখের সাথে একান্ত মুলাকাত ও নসিহত গ্রহণ করতে যাই। দেশে যাবো বললে সালাম মুসাফাহা করার সুযোগ দিলেন, দুয়া করলেন। যদিও আগে কখনও পরিচিত হইনি। আমি পকেট থেকে বের করে এক টুকরো কাগজ দিলাম; তিনি মোট ৬ টি নসিহত করলেন।

আমি কাগজের টুকরাতে লিখেছিলাম- “হযরতুল উস্তাদ দামাত বারাকাতুহুম! মুজহে আইছি চন্দ বাতেঁ নসীহত ফরমা দি জিয়ে, যিনকু মেঁ আপনি পুরী যিন্দেগী কে লিয়ে আপনাও?”

তিনি খুশি হয়ে বললেন, ‘আমি তোমাকে তাই বলব যা আমাকে আমার উস্তাদ (ইবরাহিম বলয়াভী রহ.) বলেছিলেন।

১. মাদরাসায় পড়াতে ফান্ন (সাবজেক্ট) দেখে পড়াবেন । শুধু কিতাব বা সম্পর্কিত ব্যাখ্যাগ্রন্থ দেখে নয়। তাহলে সফলতা আসবে।পুরো সাবজেক্ট নিজের আয়ত্তাধীন হবে, তলাবাদেরও ফায়দা হবে।

২. সর্বদা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাতের অনুসরণ করবেন, তাহলে দুনিয়া-আখেরাতে সম্মান পাবেন।

এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার

৩. ছাত্রদের নিজ সন্তান মনে করে পড়াতে হবে, তাহলে সবাই অাপনাকে ভালোবাসবে।

৪. প্রথমেই গিয়ে দাওরায়ে হাদিসের কিতাব পড়াবেন না। আরবি আউয়াল (মিযান) থেকে আরবি চাহারম পর্যন্ত জামাতের কিতাবগুলো যেভাবে মেহনত করে পড়েছেন, মুখস্ত করেছেন, এভাবেই এই জামাতগুলোর কিতাব আগে পড়াতে হবে।

সাথে দাওরায়ে হাদীসের কোনো একটি কিতাব পড়ালেও সমস্যা নেই। না হয় এগুলা ভুলে যাবে। ইলম কাঁচা রয়ে যাবে। এমনি যদি উপরের কিতাব পড়াও তবুও এগুলো পড়াতে হবে।

কিন্তু আজকের যুগে মাদারিসের সমস্যা হল- একজনকে নিচের কিতাবাদি দিলে এখানেই রেখে দেয় উপরে আনা হয় না। আবার কাউকে উপরে দিলে নিচের কিতাব দেয়া হয় না। এটা ঠিক নয়। তা সংশোধন হওয়া চাই। তোমাকে উভয়ই পড়াতে হবে। তাহলে ইলম পাকা হবে।

৫. মাদরাসার কোনো ধরনের যিম্মাদারী গ্রহণ করবেন না। অন্যথায় কিছু ছাত্র তোমার প্রতি অসন্তুষ্ট হয়ে যাবে। সবাইকে খুশি রাখা তো যায় না।

৬. একটি স্বতঃসিদ্ধ নীতিকথা স্বরণ রাখ! শুধু পড়ালে ইলম আসে না, বরং পড়ানোর আগে নিজে পড়ে তা মুখস্ত করতে হবে তবেই কামিয়াবি আসবে।

এক প্রতিবন্ধীর স্বপ্ন পূরণে মাওলানা তারেক জামিল

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ