শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

প্রবল বাতাসে উড়লো 'কাবার গিলাফ' (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

মক্কায় প্রবল বাতাসের ফলে পবিত্র কাবা ঘরের গিলাফ (কিসওয়া) উড়ে বেশ খানিকটা উপরে উঠে যায়। রোববার (১৯ আগস্ট)  পবিত্র মক্কা নগরীতে  আকস্মিক ধূলিঝড়ের কারণে এ গিলাফ উড়ে যায় বলে আল আরাবিয়া জানিয়েছে।

সাধারণত ৯ জিলহজ আলাফার দিনে কাবা ঘরের গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফ লাগানো হয়ে থাকে। সে হিসেবে আজ গিলাফ পরিবর্তন করা হবে।

প্রসঙ্গত, কাবাকে আবৃত করে রাখা কাপড়টিকে বলে কিসওয়া বা গিলাফ। কাবা শরিফের দরজা ও বাইরের গিলাফ দুটোই মজবুত রেশমি কাপড় দিয়ে তৈরি করা হয়। প্রতিবছর দুটি করে (একটি সতর্কতামূলক) গিলাফ তৈরি করা হয়। হাতে তৈরি করতে সময় লাগে আট থেকে নয় মাস। অন্যটি মেশিনে মাত্র এক মাসে তৈরি করা হয়।

উল্লেখ্য,  রোববার  পবিত্র মক্কা নগরীতে  আকস্মিক ধূলিঝড় ও বৃষ্টি শুরু হয়। স্থানীয় সময় সন্ধ্যা ৬.৫০ মিনিটে শুরু হওয়া ধূলিঝড় রাত প্রায় ১০ টা ৩০ মিনিটের দিকে থেমে যায়।

ভিডিওতে দেখুন কাবার গিলাফ উড়ে যাওয়ার দৃশ্য ...

https://twitter.com/twitter/statuses/1031232820130263040

সূত্র: আল আরাবিয়া।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ