শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ইমরানের পছন্দের প্রেসিডেন্ট কে এই আলভী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য রাজনীতিবিদ আরিফ আলভীকে মনোনয়ন দিয়েছেন প্রধানমন্ত্রী এবং ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান।

শনিবার (১৮ আগস্ট) পিটিআইয়ের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী সংবাদমাধ্যমকে এ খবর জানান। গত বৃহস্পতিবার (১৬ আগস্ট) পাকিস্তানের নির্বাচন কমিশন দেশটিতে ৪ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দেয়।

কমিশনের ঘোষণা অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণেচ্ছু প্রার্থীরা ইসলামাবাদ ও চার প্রদেশে (বালুচিস্তান, খাইবার পাখতুনখওয়া, পাঞ্জাব ও সিন্ধ) প্রিসাইডিং অফিসারের কাছে আগামী ২৭ আগস্ট দুপুর ১২টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

আরও পড়ুন: ২০ সদস্যের মন্ত্রীসভা ঘোষণা ইমরান খানের

এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৯ আগস্টের মধ্যে। ৩০ আগস্ট দুপুর ১২টার মধ্যে প্রার্থীরা তাদের প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। একই দিন দুপুর ১টায় ঘোষণা হবে বৈধ প্রার্থীদের নাম।

এরপর ৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জাতীয় পরিষদ ও চার প্রাদেশিক পরিষদে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হবে। এতে ভোট দেবেন জাতীয় পরিষদের সদস্য ও প্রাদেশিক পরিষদের সংশ্লিষ্ট সদস্যরা।

পাকিস্তানের সদ্য অনুষ্ঠিত সংসদ নির্বাচনে জয় লাভ করে সরকার গড়েছে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই। ধারণা করা হচ্ছে, তার দল থেকে মনোনীত আলভীই নির্বাচনে জিতে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আসবেন।

বর্তমানে প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন ৭৭ বছর বয়সী মামনুন হুসাইন। নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ ক্ষমতায় আসার পর ২০১৩ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রের প্রধান পদে দায়িত্ব নেন মামনুন।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

কে এই আলভী?

আলভীর রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয় দেশটির ইসলামপন্থী দল জামায়াতে ইসলামীতে। পরে ইমরান খানের সঙ্গে একাত্মতা পোষন করে পিটিআই গঠনের বিশেষ ভূমিকা রাখেন ডা. আলভী। দলের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে তাই তিনি ইমরান খানের বিশেষ একজন পছন্দের মানুষ। ২০০৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি দলের সেক্রেটারি জেনারেল পদে দায়িত্ব পালন করেন।

দলীয় সূত্র জানায়, পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের ঘণ্টাখানেকের পর ডা. আলভীর মনোনয়ন চূড়ান্ত হয়। আগামী ৪ সেপ্টেম্বর নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সপ্তাহেই নির্বাচন কমিশন নির্বাচনের সিডিউল ঘোষণা করবে। তবে এখন পর্যন্ত অন্য কোনো দলের প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন:  প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে এই প্রথম বোরকা পরা ফার্স্টলেডি

নির্বাচন কমিশন সূত্রের বরাত দিয়ে আনাদলু এজেন্সি জানায়, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেয়ার সম্ভাব্য শেষ তারিখ হবে ২৭ আগস্ট। ৩০ আগস্ট চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

দেশটির রাজধানী ইসলামাবাদের ন্যাশনাল এসেম্বলি ভবন ও চারটি প্রভেন্সিয়াল অ্যাসেম্বলি ভবনে স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলবে।

এতে গোপন ব্যালটে ভোট দেবেন জাতীয় পরিষদের সদস্য ও প্রাদেশিক পরিষদের সংশ্লিষ্ট সদস্যরা।

প্রসঙ্গত, বর্তমান প্রেসিডেন্ট মামনুন হোসাইনের (৭৮) পাঁচ বছরের মেয়াদ আগামী ৯ সেপ্টেম্বর শেষ হবে। মুসলিম লীগ (নওয়াজ) দলের প্রার্থী হিসেবে ২০১৩ সালে তিনি নির্বাচিত হয়েছিলেন।

আরও সংবাদ-

কেমন প্রধানমন্ত্রী হবেন ইমরান খান?
পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান
পাকিস্তান পরিবর্তনের প্রতিশ্রুতি দিচ্ছি : ইমরান খান
ইমরান খানের প্রথম ১০০ দিনের পরিকল্পনা

আরএম-


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ