শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

‘সালাফদের দৃষ্টিতে আহলে হাদীস’ : একটি ব্যতিক্রমধর্মী গবেষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সম্প্রতি প্রকাশিত হয়েছে তরুণ লেখক ও আলেম আবদুল্লাহ আল মাসউদ রচিত 'সালাফদের দৃষ্টিতে আহলে হাদীস'।

বইটি আহলে হাদীস বিষয়ক অন্য আর দশটি বইয়ের মতো নয়।এটি একেবারেই ব্যতিক্রমধর্মী, ভিন্ন ও অনন্য। লেখক তার জহুরির চোখ দিয়ে হাজার বছরের ইতিহাসকে খুঁটেখুঁটে দেখার চেষ্টা করেছেন।

আহলে হাদীস বিষয়ে সব যুগের সালাফদের বক্তব্য আর তাদের দৃষ্টিভঙ্গি খুঁজে দেখার প্রয়াস চালিয়েছেন। যুগে যুগে সালাফে সালেহীন আহলে হাদীস বলতে কী বুঝতেন এবং কী বোঝাতেন তা খুঁটিয়ে বের করে আনার প্রচেষ্টা চালিয়েছেন লেখক। পুরো কাজটিই তিনি করেছেন গণ্ডিবদ্ধ মানসিকতার উর্ধ্বে উঠে, নিরপেক্ষ মন নিয়ে।

বইটি কেবল একটি বই-ই নয়। এটি দীর্ঘদিনের গবেষণাপত্র। যা মলাটবদ্ধ আকারে হাজির হতে যাচ্ছে পাঠকের কাঠগড়ায়। যার যবানবন্দী শুনে বিচারের আসনে বসা পাঠক নিজেই সিদ্ধান্ত নিবেন। আহলে হাদীসের পরিচয় নির্ধারণে স্বতন্ত্রভাবে এমন বিস্তারিত বয়ানে গবেষণামূলক বই আমাদের জানা মতে এটাই প্রথম। এর আগে বিভিন্ন বইতে বিক্ষিপ্তভাবে এই প্রসঙ্গে কিছু কথা এলেও তা ছিলো অগোছালো, অপূর্ণাঙ্গ আর বহু আপত্তি ও জিজ্ঞাসার জবাবহীন। কিন্তু এই বইতে লেখক ষোলকলা পূর্ণ করার যথাসাধ্য চেষ্টা চালিয়েছেন। শুধু এই একটি পরিভাষার উপরই রচনা করেছেন পুরো বইটি।

বইয়ের শেষদিকে 'পরিশিষ্ট' আকারে লেখক হাজির করেছেন নানানজনের নানান ধরনের বক্তব্য ও মতামত। তারপর সেগুলোকে ইলমী আন্দাযে আদব রক্ষা করে দক্ষ হাতে ব্যবচ্ছেদ করেছেন। উল্টামতের ধারকের প্রতি পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন। সরিয়ে দিতে চেষ্টা করেছেন প্রকৃত বাস্তবতা আর মুখ-কলমের দাবীর মধ্যকার ঝুলে থাকা পর্দাকে।

বইটি প্রকাশ করেছে মাকতাবাতুল আসলাফ। অনলাইন পরিবেশক হিসেবে রয়েছে নিয়ামাহ বুকশপ। বইটির বিক্রয়মূল্য একশ দশ টাকা। বাংলাবাজারের ইসলামী টাওয়ার, যাত্রাবাড়ী মাদরাসা সংলগ্ন কিতাব মার্কেট, কাঁটাবন বই মর্কেটসহ ইসলামী অন্যান্য বইয়ের দোকানগুলোতে এটি পাওয়া যাচ্ছে।

মুফতি হিদায়াতুল্লাহ আদনান অনূদিত ‘প্রাচ্যবাদ ও প্রাচ্যবিদ’: একটি তাত্ত্বিক পাঠপর্যালোচনা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ