শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

বুকে ব্যথা উঠলেই হার্ট অ্যাটাক মনে করবেন না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বুকে প্রচন্ড ব্যথা মানেই কিন্তু হার্ট অ্যাটাক নয়। অনেক ক্ষেত্রেই দেখা যায় বিভিন্ন হেল্থ প্রবলেমের কারণে বুকে ব্যথা করছে বা শরীরের বাঁ দিকে ব্যথা করছে। আজকে সেইরকমই কিছু হেল্থ প্রবলেম নিয়ে আলোচনা করবো ।

Frozen Shoulder : মাঝে মাঝেই ফ্রোজন শোল্ডারকে হার্ট অ্যাটাক বলে ভুল করা হয়। এই ক্ষেত্রে প্রচন্ড ব্যথা আর স্টিফনেস অনুভব হয় কাঁধে। লিগামেন্টস নষ্ট হয়ে যাওয়ার জন্য এটা হয়ে থাকে। ওষুধ খেয়ে বা সার্জারির সাহায্যে এটা ঠিক করা যায়।

Cervical Spondylosis : এটা হলে বাঁ হাতে প্রচন্ড ব্যথা হয় | ফলে অনেকেই মনে করেন হার্ট অ্যাটাক হয়েছে।এই ব্যথা হওয়ার কারণ গলার পেশীর ইনফ্ল্যেমেশন | এই রোগ একবার হলে সারানো মুশকিল। তবে সঠিক ব্যায়াম বা যোগা করলে অনেকটা কমবে ।

Osteochondritis : পাঁজরের ইনফ্ল্যেমেশন হলে হঠাৎ করে বুকে ব্যথা হতে পারে।ফলে একে অনেকেই হার্ট অ্যাটাক বলে ভুল করে ।

বদ হজম আর বমি : অ্যাসিডিটির কারণে বুক জ্বালা বা বুকে মারাত্মক ব্যথা হতে পারে | সঠিক ব্যায়াম‚ ঠিক মতো খাওয়াদাওয়া করলে সেরে যায়। তবে না সারলে অবশ্যই ডাক্তারের কাছে যান।

বদহজমের সঙ্গে ঘাম : ডায়বেটিস হলে রক্তে চিনির মাত্রা হঠাৎ করেই কমে যেতে পারে‚ ফলে প্রচন্ড ঘাম হয়।| এর সঙ্গে যদি বদহজম হয় তাহলে বুকে ব্যথা এবং ঘাম একসঙ্গে হবে। আর আপনি একে হার্ট অ্যাটাক বলে ভুল করবেন।

একটা কথা মনে রাখতে হবে‚ বুখে ব্যথা করলে‚ তা সে যে কারণেই হোক না কেন ডাক্তারের কাছে যাওয়া উচিত।

আরও পড়ুন : হার্ট অ্যাটাক হলে দ্রুত এই ৪টি কাজ করুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ