শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

বিশ্বনবি যে ছোট্ট দোয়াটি বেশি বেশি পড়তেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আল্লাহ তাআলার নৈকট্য লাভ ও আবেদনের অন্যতম মাধ্যম হলো দোয়া। দোয়া প্রসঙ্গে হাদিসে পাকে অনেক আশাবাদী কথা রয়েছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দোয়াকে ইবাদত বলেছেন। আবার দোয়াকে ইবাদতের মূল বলেছেন।

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মহান প্রভুর নিকট প্রতি কাজের বিষয়ে দোয়া করতেন। তিনি উম্মতের জন্য অনুকরণীয় আদর্শ। বিশ্বনবির পঠিত দোয়াগুলো উম্মতের জন্য সুমহান শিক্ষা।

উম্মতে মুসলিমার শ্রেষ্ঠ সম্পদ দ্বীন ও ঈমান। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দ্বীনের ওপর অটল ও অবিচল থাকার জন্য সব সময় আল্লাহর রহমত প্রার্থনা করতেন।

উম্মুল মুসলিমিন হজরত উম্মে সালামা রাদিয়াল্লাহু আনহাকে একবার জিজ্ঞাসা করা হলো প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোন দোয়াটি সবচেয়ে বেশি পড়েন। তখন তিনি এ দোয়াটির কথা উল্লেখ করেন। আর তা হলো-

Doa

উচ্চারণ : ‘ইয়া মুক্বাল্লিবাল ক্বুলুব; ছাব্বিত ক্বালবি আ’লা দ্বীনিক।’

অর্থ : হে অন্তর পরিবর্তনকারী! আমার অন্তরকে তোমার দ্বীনের ওপর দৃঢ় ও মজবুত রাখো।’ (তিরমিজি ও মিশকাত)

আল্লাহ তাআলা মানুষের অন্তরের একমাত্র পরিবর্তনকারী। সে কারণেই প্রিয়নবি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম নিজের জন্য এবং তাঁর উম্মতের জন্য শিক্ষা স্বরূপ এ দোয়াটি বেশি বেশি পাঠ করতেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর দ্বীন ও ঈমান হেফাজতে একনিষ্ঠ থাকার জন্য প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিখানো দোয়াটি বেশি বেশি পড়ার এবং আমল করার তাওফিক দান করুন। আমিন।

আল্লাহ তাআলা মানুষের অন্তরের একমাত্র পরিবর্তনকারী। সে কারণেই প্রিয়নবি সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম নিজের জন্য এবং তাঁর উম্মতের জন্য শিক্ষা স্বরূপ এ দোয়াটি বেশি বেশি পাঠ করতেন।জাগো নিউজ।

আরও পড়ুন : নামাজে আল্লাহর শেখানো দোয়া


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ