শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

জেনে নিন, কোন খাবার কখন খাবেন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : শরীর ঠিক রাখার জন্য আমরা পুষ্টিকর খাবার খেয়ে থাকি। কিন্তু আপনি জানেন কি এই খাবারগুলো সঠিক সময়ে খাওয়া উচিত। সঠিক সময়ে না খেয়ে অন্য সময়ে খেলে উপকারের পরিবর্তে ক্ষতিই হয়। জেনে নিন কোন খাবারগুলো কোন সময়ে খাওয়ার সঠিক সময়।

কলা: কলায় প্রচুর ফাইবার থাকে, যা খাবার হজম করতে সাহায্য করে। কিন্তু কলা খাওয়া উচিত সকালে বা বিকেলে। রাতে কলা খেলে শ্বাসনালিতে সমস্যা তৈরি করে। তা থেকে ঠান্ডা লেগে কাশি হতে পারে।

ডাল: ডাল খাওয়ার সঠিক সময় হল রাতে। কেননা ডাল খেলে ঘুম ভালো হয়। শুধু তাই নয়, ডাল কোলেস্টেরলের মাত্রাও হ্রাস করে। হজমশক্তিও বাড়ায়।

মুরগি: মুরগির মাংস খাওয়া নিয়ে সময়ের তেমন বিধিনিষেধ নেই। কিন্তু রেড মিট খেলে দিনের বেলায় খাওয়া উচিত। রাতে রেড মিট সহজে হজম হতে চায় না।

টক দই: ওজন কমাতে সাহায্য করে। কিন্তু রাতে টক দই খেলে সমস্যা হতে পারে। শরীরে চর্বি জমে, হজমের সমস্যাও হয়।

মিষ্টি: খাওয়ার শেষে একটা মিষ্টি অনেকেই খান। এই অভ্যাস রাতের খাবারের সঙ্গে না রাখাই ভালো। কেননা হজমের সমস্যা যেমন হতে পারে, তেমনই চর্বিও বাড়তে পারে। দিনের বেলায় সমস্যা নেই। ব্রেক ফাস্ট বা লাঞ্চে মিষ্টি খেলে এনার্জি পাবেন কাজের।

আপেল: সন্ধ্যার পরে খেলে গ্যাসের সমস্যা হতে পারে।

আরও পড়ুন : জেনে নিন খেজুরের ৫৩টি উপকারিতা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ