শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

রোজা পালনে বয়স্কদের জন্য ৬ টিপস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : প্রবীণ বয়সে শরীরে নানা রোগব্যাধি বাসা বাঁধে। এ সময়ে শরীরে চাই বাড়তি যত্ন। রোজার দিনগুলোতে এই যত্ন একটু বেশি প্রয়োজন। সুস্থভাবে রোজা পালনে প্রবীণদের কিছু বিষয় খেয়াল রাখা জরুরি।

জেনে নিন প্রবীণরা রোজা রাখতে যেসব বিষয় খেয়াল রাখবেন-

১.  সেহরির সময় অবশ্যই খাবার খাবেন। এ সময় খাবার না খেয়ে রোজা রাখলে স্বাস্থ্যঝুঁকি বাড়বে।

২.  প্রবীণদের ইফতার ও সেহরির খাদ্যতালিকায় সালাদ, শাক-সবজি, ফল থাকা উচিত। এগুলো ভিটামিন, মিনারেল ও আঁশের চাহিদা পূরণ করবে।

৩.  প্রবীণরা যেহেতু দীর্ঘ মেয়াদে বিভিন্ন রোগে আক্রান্ত থাকেন, তাই রোজার সময় ওষুধের ডোজ ঠিক করে রোজা রাখতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৪.  যদি কিডনি রোগ, পেপটিক আলসার, উচ্চ রক্তচাপ , ডায়াবেটিস থাকে, তাহলে ইফতারের সময় বেশি তৈলাক্ত, বেশি লবণাক্ত, ভাজাপোড়া, বেশি মিষ্টিজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

৫.  প্রবীণরা রোজার সময় বেশি পানিশূন্যতায় ভোগেন। এতে নানা ধরনের জটিলতা হয়। তাই ইফতার ও সেহরিতে পর্যাপ্ত পানি পান করতে হবে।

৬.  প্রবীণদের যেহেতু খাদ্য পরিপাকতন্ত্র দুর্বল, তাই এমন খাবার খেতে হবে যা সহজে চিবানো যায় এবং হজম হয়।

এসব বিষয় মেনে রোজা রাখতে পারলে প্রবীণরা রোজার সময়টায় অনেকটা সুস্থ থাকতে পারবেন।

আরও পড়ুন : দান-সদকার উত্তম মৌসুম রমজান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ