শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

কলমযুদ্ধে নিজেদের পরিপক্ক করতে মাতৃভাষায় দক্ষতা অর্জন আবশ্যক: মুহাম্মদ যাইনুল আবিদীন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব: ‘লেখালেখিসহ সর্বক্ষেত্রে সমালোচনা হতে হবে মার্জিত ও সুন্দর ভাষায়।সমালোচনাটি যেন এমন হতে হবে, যার সমালোচনা করছি সেও যেন মানতে বাধ্য হয়, সমালোচনাটি যু্ক্তিসঙ্গত।’

গতকাল আওয়ার ইসলাম আয়োজিত লেখালেখি ও সাংবাদিকতা প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী ক্লাসে স্বপ্নচারী লেখক মুহাম্মদ যাইনুল আবিদীন এসব কথা বলেন।

তিনি বলেন, কখনো কখনো আমাদের সমালোচনার ভাষা এমন অশ্রাব্য হয়, যা আমাদের নিজেদেরকেই কলুষিত করে। কোনো ভদ্র মানুষ আমাদের সমালোচনার ভঙ্গি বা ভাষা দেখলে বিপাকে পড়ে যান।তিনি ভাবতে থাকেন, এটি সংশোধনের জন্য করা হয়েছে নাকি রাগ ঝাড়ার জন্য!

তিনি আরো বলেন, লেখালেখি একটি যুদ্ধ।এটি হাতিয়ারের যুদ্ধের চেয়ে অধিক শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী।কেউ যদি হাতিয়ারের যুদ্ধে নামতে চায়, সে দীর্ঘদিন প্রশিক্ষণ নিয়েই মাঠে নামে।তাই আমরা যদি কলমযুদ্ধে নামতে চাই, তাহলে নিজেদেরকে তৈরি করে নিতে হবে।

সবশেষে তিনি বলেন, কলমযুদ্ধে নিজেদের পরিপক্ক করতে মাতৃভাষায় দক্ষতা অর্জন আবশ্যক।পাশাপাশি বর্তমান যুগের চাহিদা অনুযায়ী ইংরেজি ভাষায়ও পারঙ্গমতা অর্জন করতে হবে।

এক সময় পৃথিবীতে ফার্সি ভাষার জয়জয়কার অবস্থা ছিল। তখন আমাদের পূর্বসূরীগণ সে ভাষায় সর্বোচ্চ দক্ষতা অর্জন করেছিলেন।তেমনিভাবে আজ সে ফার্সির স্থান দখন করেছে ইংরেজি ভাষা।তাই ইংরেজিকে পাশ কাটিয়ে চলার অবকাশ নেই।

সাংবাদিকতা কোর্সের উদ্বোধনী দিনে সুচনা বক্তব্য রাখেন আওয়ার ইসলামের সম্পাদক হুমায়ুন আইয়ুব।কোর্সটির সার্বিক তত্তাবধানে রয়েছেন লেখক অনুবাদক ও ভাষা কারিগর আইয়ুব বিন মঈন।

গতকাল থেকে শুরু হওয়া এ কোর্সে আজ প্রমিত উচ্চারণ, বাচন ভঙ্গি ও উপস্থাপনার ক্লাস নিচ্ছেন ইসলামিক ফিন্যান্স একাডেমি এন্ড কনসাণটেন্সে’র কো-অর্ডিনেটর, রিসালাতুল ইসলাম বিডির উপস্থাপক আবু সাঈদ যোবায়ের।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ