শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

গাড়িতে মহিলার পাশে বসে পড়লে করণীয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন: ট্রেনে বা বাসে ওঠার পর অনেক সময় অপারগতা বশত কোনাে মহিলার পাশে বসতে হয় অথবা কোনাে মহিলাকে নিজের পাশে বসতে দিতে হয়।

আর সিট সংকীর্ণ হওয়ার কারণে একজনের শরীর বা হাত অপরজনের শরীরে লাগে। এমতাবস্থায় শরিয়তের হুকুম কী?

উত্তর: প্রতিটি মুসলমানের জন্য ইসলামের বিধি-বিধান মেনে চলা আবশ্যক। সে হিসেবে প্রত্যেকের জন্যই সাধ্যমত পরস্পর থেকে বেঁচে থাকা উচিত।

আল্লাহ তায়ালা বলেছেন, তােমরা ব্যভিচারের নিকটেও যেও না। সুতরাং পুরুষ-মহিলা পরস্পরের শরীর স্পর্শ করা থেকে সতর্ক থাকা আবশ্যক। কেননা এটা ব্যভিচারের দিকে ধাবিত করার আশঙ্কা রাখে।

যদি ট্রেনে বা বাসে যাত্রীর ভিড়ের কারণে একেবারেই বেঁচে থাকা সম্ভব না হয়, তাহলে নিজের সাধ্যমতাে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবে। আর অবশিষ্টটুকুর জন্য অন্তরে আল্লাহর ভয় রাখবে। আশা করা যায় এতে আল্লাহর ক্ষমা পাওয়া যাবে।

সূত্র: সুরা বাকারা: ২৮৬, সূরা বনি ইসরাইল: ৩২, আল-জামে লি-আহকামিল কুরআন: ২/৩৭৯, তাফসিরে বয়ানুল কুরআন: ১/২০১, ২/৩৭৩।

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ