শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

পহেলা বৈশাখ হোক সুন্দর কিছু করার শপথের দিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সৈয়দ ফয়জুল আল আমীন
কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক

বছর শেষের স্বাভাবিক প্রক্রিয়ায় বাংলাদেশের বাঙ্গালি সংস্কৃতির আদলে আজ নতুন বছরকে বরণ করার উৎসব ‘পহেলা বৈশাখ’। আর এ উৎসবকে ঘিরে আমরা মুসলমান দাবিদার ভুলে যাই ধর্মীয় সীমাবদ্ধতার কথা। সমগ্র দেশে ছড়িয়ে পড়ে উৎসব আমেজ।

অনেকে মনে করে নতুন বার্তা নিয়ে পহেলা বৈশাখ তথা বাংলা নববর্ষের সূর্য উঁকি দেয় বাংলার আকাশে। কিন্তু নতুন বার্তাটা যে আসলে কী, তা আমরা কেউ জানি না। তবে উৎসব যদি করতেই হয়, তা যেন অবশ্যই আমাদের জন্য মঙ্গল নিয়ে আসে।

মুসলিম জীবনের আনন্দ-উৎসব আল্লাহর বিরুদ্ধাচরণ ও অশ্লীলতায় নিহিত নয়, বরং তা নিহিত আল্লাহর আদেশ পালনে। তাই মুসলিম জীবনের প্রতিটি কাজে জড়িয়ে থাকা উচিত ধর্মীয় মূল্যবোধ, ঈমান, আল্লাহর প্রতি ভয় ও ভালোবাসা। আল্লাহ পাক মুসলমানদের জন্য পহেলা বৈশাখের দিনটিকে কোনো বিশেষত্ব দান করেন নি।

যদি কোনো দিনকে বিশেষত্ব দেওয়া হয় তবে তা শুক্রবারকে দেওয়া হয়েছে। হাদিসে শুক্রবারকে মুসলমানদের জন্য সাপ্তাহিক ঈদের দিন হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে আকাক্সক্ষা, শপথ ও নিয়তের মাধ্যমে নববর্ষের উৎসব তথা পহেলা বৈশাখকেও আমরা জীবনের গুরুত্বপূর্ণ একটি দিনে পরিণত করতে পারি।

মনে রাখা চাই, মুসলিমদের উৎসব সরাসরি ইবাদতের সাথে সম্পৃক্ত। তাই ইসলামের সার্বিকতাকে বুঝতে হবে। ইসলাম কেবল কিছু আচার-অনুষ্ঠানের সমষ্টি নয়, বরং তা মানুষের গোটা জীবনকে আল্লাহর সন্তুষ্টি অনুযায়ী বিন্যস্ত ও সজ্জিত করে।

অর্থাৎ মুসলিমের জীবনের উদ্দেশ্যই হচ্ছে ইবাদত; যেমনটি কোরআনে আল্লাহপাক ঘোষণা করেছেন,‘আমি জ্বিন ও মানুষকে আমার ইবাদত করা ছাড়া অন্য কোনো কারণে সৃষ্টি করিনি।’ (সুরা জারিয়াত : ৫৬)

তাই এ দিনের প্রভাতে আমরা গান-বাজনার আসরে নারী ও পুরুষের অবাধ মেলামেশায় শরীক হব না। বিউটি, তনুর মতো শিক্ষার্থীদের ধর্ষণ ও হত্যা, তিন বছরের বালিকা ধর্ষণ, উচ্চশিক্ষার প্রতিষ্ঠানে ধর্ষণের সেঞ্চুরি উদযাপন, পিতার সামনে কন্যা এবং স্বামীর সামনে স্ত্রীর শ্লীলতাহানি, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি কিংবা মায়ের হাতে সন্তান খুনের মতো ঘটনা প্রতিরোধে নিজে সচেতন হওয়ার পাশাপাশি অন্যদেরও সচেতন করার শপথ নেব।

বর্ষ শুরুর প্রভাতের সূর্যকে সাক্ষী রেখে নিজেকে সত্যের আলোয় আলোকিত করার শপথ নিয়ে আল্লাহর সাহায্য প্রার্থনা করব। ফজরের ফরজ ইবাদত ভুলে চড়া দামে পান্তা-ইলিশ খেতে ছুটব না। কোনো অপরাধকে স্বার্থ বিবেচনায় আড়াল করব না; অপরাধীকে রক্ষার চেষ্টা করব না। দাবি আদায়ের নামে রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করব না। একই সাথে ক্ষমতার অপব্যবহার করব না।

অমুসলিম, কাফির কিংবা মুশরিকদের উৎসবের দিনগুলো হচ্ছে তাদের জন্য উচ্ছৃঙ্খল আচরণের দিন; এদিনে তারা নৈতিকতার সকল বাঁধ ভেঙ্গে দেয়। কিন্তু আমরা তেমন খারাপ কিছু করব না। আমাদের বর্ষ শুরুর দিনটি হবে সুন্দর কিছু করার শপথের দিন। ইবাদতে আন্তরিক হওয়ার দিন।

soyedfaizul@gmail.com
১৪ এপ্রিল ২০১৮

আরো পড়ুন : শুভ দিনের অশুভ সংবাদ 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ