শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ভাবে ও ভাষায় মুসা আল হাফিজ স্বতন্ত্র পথের দিশারী: প্রফেসর আবদুর রহীম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল ‘মুসা আল হাফিজের মননবিশ্ব’ গ্রন্থের পাঠ উন্মোচ ও সেমিনার। এতে কবি মুসা আল হাফিজের মনন, রচনাশৈলী ও চিন্তা নিয়ে আলোচনা করেন শিক্ষাবিদগণ।

‘মুসা আল হাফিজের মননবিশ্ব’ নামে গবেষণাগ্রন্থ লিখেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডক্টর মো. রিজাউল ইসলাম।

১৭০ পৃষ্ঠার বইটিতে তিনি মুসা আল হাফিজের ‘ঈভের হ্রদের মাছ’ ও ‘পরম সাঁতার’ এর বিভিন্ন কবিতার তলদেশ খনন করেছেন। এর সাথে ‘মুক্তিআনন্দে আমিও হাসবো’, ‘প্রাচ্যবিদদের দাঁতের দাগ’ ও ‘দৃশ্যকাব্যে ফররুখ আহমদ’ নিয়েও একটি করে বিশ্লেষণ যুক্ত রয়েছে।

সেমিনারের আয়োজক ছিলেন বিটিভি সাংবাদিক ফোরামের সাবেক সভাপতি, প্রবীণ গবেষক, দৈনিক সিলেট সংলাপ সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহসভাপতি, সিলেট প্রেসক্লাবের সাবেক সেক্রেটারি বশির উদ্দিন, প্রবীণ কবি- ছড়াকার আবদুল বাসিত মুহাম্মদ, লিডিং ইউনিভার্সিটির ইসলামি স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ফজলে এলাহী মামুন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার মাহবুব ফেরদাউস প্রমুখ।

মূলত সেমিনারটি ছিলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক। ডক্টর রিজাউল ইসলামের ইচ্ছে ছিলো, একাডেমিক চরিত্র থাকুক সেমিনারে এবং কেবল শাবিপ্রবির প্রফেসররা এতে মুক্তবিশ্লেষণ করুন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর ডক্টর আব্দুর রহীম (সাবেক ডিন সামাজিক বিজ্ঞান অনুষদ ও সাবেক চেয়ারম্যান, বাংলা বিভাগ, শাবিপ্রবি) বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রফেসর ডক্টর মুহাম্মদ নজরুল ইসলাম (পরিসংখ্যান বিভাগ, শাবিপ্রবি) প্রফেসর ডক্টর তাজ উদ্দিন (শাবিপ্রবি) প্রফেসর ডক্টর ইসমাইল হোসেন (শাবিপ্রবি) প্রফেসর ডক্টর আবু ইউসুফ (শাবিপ্রবি) প্রফেসর ডক্টর হুসেন আল মামুন (শাবিপ্রবি) প্রফেসর ডক্টর মো. সেলিম উদ্দিন (শাবিপ্রবি) প্রফেসর ডক্টর মো. কামরুল ইসলাম (শাবিপ্রবি) প্রফেসর ডক্টর আবদুল্লাহ আল মামুন (শাবিপ্রবি) ডক্টর মুহাম্মদ ফয়জুল হক (শাবিপ্রবি) মো. রাজিক মিয়া (শাবিপ্রবি) কবি মনজুর উল হায়দার সুমন (শাবিপ্রবি)।

সেমিনার বাস্তবায়ন পর্ষদের সভাপতি প্রবীণ সাংবাদিক-গবেষক, মুহাম্মদ ফয়জুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সেমিনার বাস্তবায়ন পর্ষদের সদস্য সচিব কবি আবদুল বাসিত মুহাম্মদ।

বিশ্বের অালোচিত ১০ ইসলামিক বই; যা অবশ্যই পড়া উচিত

শুভেচ্ছা বক্তব্য রাখেন সেমিনারের মিডিয়া স্পন্সর আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম সম্পাদক হুমায়ুন আইয়ুব, আলেম প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন লেখক, রাজনীতিক, মাওলানা ফয়জুল হাসান খাদিমানি।

মূলপ্রবন্ধ উপস্থাপন করেন শাবিপ্রবির বাংলা বিভাগের শিক্ষক, মো. জাহাঙ্গীর আলম। পরিচালনা করেন মুরশেদ আশরাফ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহসভাপতি, সিলেট প্রেসক্লাবের সাবেক সেক্রেটারি মুহম্মদ বশির উদ্দিন, অধ্যাপক শহিদুল ইসলাম, এডভোকেট পিয়ার আহমদ, মাওলানা আশরাফ আলি মিয়াজানি, ইঞ্জিনিয়ার আরিফুল ইসলাম।

আরও উপস্থিত ছিলেন প্রফেসর ডক্টর মো. অহিদুল্লাহ (শাবিপ্রবি) প্রফেসর ডক্টর মো. শহিদুল ইসলাম (শাবিপ্রবি) ডক্টর আবদুল হান্নান প্রধান (শাবিপ্রবি) ডক্টর মোস্তফা কামাল (শাবিপ্রবি), কবি- সমালোচক বাছিত ইবনে হাবীব, কবি এখলাসুর রাহমান, অধ্যাপক জিন্নুরাইন চৌধুরী, ভিন্নধারা সম্পাদক জাহেদুর রহমান চৌধুরী, সিলেট আলিয়ার ভাইস প্রিন্সিপাল মাওলানা আব্দুল মুসাব্বিরসহ উপস্থিত ছিলেন সিলেটের গুণী সাহিত্যিক- সাংবাদিক, আলেম, রাজনীতিক, শিক্ষাবিদ, আইনজীবি, ব্যাংকার, সামাজিক ব্যক্তিত্বদের অনেকেই।

উপস্থাপন মঞ্চ থেকে মেট্রোপলিটন ইউনিভার্সিটি, কৃষিবিশ্ববিদ্যালয়, লিডিং ইউনিভার্সিটি, সিলেট সরকারি আলিয়া মাদরাসা, জামেয়া মাদানিয়া কাজির বাজার, এমসি কলেজ, মদন মোহনবিশ্ববিদ্যালয় কলেজ ও সিলেট সরকারী কলেজের বিভিন্ন শিক্ষকের নাম ঘোষিত হয় আগমনকারী হিসেবে।

সেমিনার উপলক্ষে সিলেটের অন্যতম সংবাদপত্র দৈনিক সিলেট সংলাপ প্রকাশ করে চার পৃষ্ঠার বিশেষ ক্রোড়পত্র। চৌদ্দটি রচনা নিয়ে প্রকাশিত এ ক্রোড়পত্র ফ্রি দেয়া হয় উপস্থিত সবাইকে।

এতে লিখেঝেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, সাহিত্য সমালোচক, কবি ডক্টর মাহফুজুর রহমান আকন্দ (প্রবন্ধ: মুসা আল হাফিজের মননবিশ্ব: সাহিত্য ও গবেষণার গতিমোহনা) শাবিপ্রবির বাংলা বিভাগের চেয়ারম্যান ডক্টর মো. আশরাফুল ইসলাম (প্রবন্ধ: মুসা আল হাফিজের মননবিশ্বে এক চক্কর) শাবিপ্রবির পরিসংখ্যান বিভাগের প্রফেসর, গবেষক, ডক্টর মো. নজরুল ইসলাম (প্রবন্ধ : মুসা আল হাফিজের মননবিশ্ব: একটি পর্যালোচনা) বাংলা বিভাগের প্রফেসর (শাবিপ্রবি) সাহিত্য সমালোচক, ডক্টর মুহাম্মদ ফয়জুর রহমান (প্রবন্ধ : একজন ডক্টর রিজাউল ও তার সৃষ্টিশীলতা) মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম (প্রবন্ধ : মুসা আল হাফিজ: আবদুল্লাহ আবু সায়ীদের বয়ানে) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কবি সুমন আকন্দ (প্রবন্ধ: মুসা আল হাফিজের মননবিশ্ব: একজন সাধারণ পাঠকের দৃষ্টিতে) শাবিপ্রবির বাংলা বিভাগের শিক্ষক, মো. জাহাঙ্গীর আলম (প্রবন্ধ :মুসা আল হাফিজের মননবিশ্ব: সমান্তরাল ভাবের অভিব্যক্তি) এম,ফিল গবেষক, মুহাম্মদ জাকির হোসাইন (প্রবন্ধ: বি- উপনিবেশায়ন বয়ানে মুসা আল হাফিজের কবিতা) সহ আরো কবি- লেখকবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে  সমাজবিজ্ঞানী, প্রফেসর আবদুর রহীম বলেন, ‘কবিতা কবির মনোজগতের অতলান্ত রহস্যের বেড়াজালে ঘেরা। সেই বেড়াজাল ছিন্ন করে, বিশ্লেষণ করে, কবির বক্তব্য তুলে ধরা নিঃসন্দেহে কঠিন কাজ। সেই কঠিন কাজটি করেছেন ডক্টর রিজাউল ইসলাম।

তিনি বলেন, মুসা আল হাফিজ চর্চায় পথিকৃৎ। তার আগে আর কেউ মুসা আল হাফিজকে এই মানের সমালোচনায় অবতীর্ণ হননি। সে কারণে কাজটি যে নিঃসন্দেহে কষ্টসাধ্য, তা বলাই বাহুল্য।

মুসা আল হাফিজের কবিতায় উপমা-উৎপ্রেক্ষা, প্রতীক-সঙ্কেত ইত্যাদির ব্যাপকতা ও অনিকেত ব্যবহার তাকে ভিন্নমাত্রার একজন কবি হিসেবে উন্মোচিত করেছে। এই মাত্রা নতুনের, প্রথাবিরোধী, গতানুগতিকতা বিরোধী।

বাংলাকাব্যে তার পূর্বসূরিতা পাওয়া কঠিন। কোনো কোনো সমালোচক যদিও নজরুল-ফররুখ- সুকান্ত প্রমুখের কথা বলেছেন, আমি এর সাথে একমত হতে পারছি না। আমি বলতে চাই, ভাবে ও ভাষায় মুসা আল হাফিজ বাংলা ভাষায় এক স্বতন্ত্র পথের দিশারী।

এ পথ সত্যের, এ পথ আধ্যাত্মিকতার, এ পথ দেশপ্রেমের, ইতিহাস-ঐতিহ্য ও ইসলামি মূল্যবোধের, এ পথ মানবিক বোধের, শুভবাদ, ন্যায় ও কল্যাণের।

কবিমাত্রই স্বপ্ন দেখেন ও স্বপ্ন দেখান। মুসা আল হাফিজ স্বপ্ন দেখেন ও স্বপ্ন দেখান; দেশকে, জাতিকে, সমগ্র মানবসমাজকে। তার স্বপ্নে আছেন স্রষ্টা, যার আলোয় আলোকিত হতে পারে গোটা বিশ্ব, সমগ্র মানবসমাজ।

কথার জাদুতে কবি নির্মাণ করেন এমন এক জগত, যেখানে স্বপ্ন, আবেগ, কল্পনা আর বাস্তবতা মিলেমিশে একাকার।

স্বপ্ন আমরা অনেকে দেখাই, অনেকেই স্বপ্নের কথা বলি। কিন্তু স্বপ্ন-বাস্তবের একাকার জগতের কথা কাব্যিক ভাষায় উপস্থাপনের জন্য বিশেষ মন ও দৃষ্টির দরকার। সেই মন ও দৃষ্টি মুসা আল হাফিজের রয়েছে।

আর এই কাজের ভাব ও ভাষা বিশ্লেষণ করায় বড় প্রতিভার দরকার। সে প্রতিভা ডক্টর রিজাউল ইসলামের রয়েছে। দু'য়ের মিল-মিশেই আজকের সেমিনার, আজকের গ্রন্থ।

অনুষ্ঠানের পুরো বক্তব্য শুনতে নিচের ভিডিওতে ক্লিক করুন

https://www.facebook.com/newsourislam/videos/2044200299129167/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ