শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

স্বাধীনতা দিবসে খুলনায় অন্যরকম বানান প্রতিযোগিতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিহার মামদুহ : ‘বিশুদ্ধ বলি, বিশুদ্ধ লিখি’ শ্লোগানে বিভাগীয় শহর খুলনায় অনুষ্ঠিত হলো ‘বাংলা বানান প্রতিযোগিতা’ ও সাহিত্যসভা।

গতকাল ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে খুলনার একদল তরুণ আলেমের উদ্যোগে খালিশপুর বায়তুল মোকাদ্দাস মসজিদে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় শুরু হয়ে অনুষ্ঠানটি শেষ হয় দুপুর সোয়া ১টায়।

এতে অংশগ্রহণ করেন খুলনার বিভিন্ন স্কুল, কলেজ, আলিয়া ও কওমি মাদরাসার প্রায় শতাধিক প্রতিযোগীসহ বিপুল সংখ্যক সাহিত্যমোদী মানুষ।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিলো দেশের জনপ্রিয় অনলাইন পোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম।

বায়তুল মোকাদ্দাস মসজিদের খতিব মুফতি আবু সালেহ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খুলনা দারুল উলুম মাদরাসার মুহতামিম হাফেজ মাওলানা মুশতাক আহমাদ, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুরুন্নবী মোল্লা, এমদাদুল উলুম মাদরাসার প্রিন্সিপাল মুফতি গোলামুর রহমান, মুফতী মিছবাহ উদ্দীন, মাওলানা কারামত আলী, হাফেজ মাওলানা কবির হুসাইনসহ বরেণ্য আলেম ও শিক্ষাবিদগণ।

অতিথির বক্তব্যে মাওলানা মুশতাক আহমাদ বলেন, ‘ভাষা দীন প্রচারের গুরুত্বপূর্ণ মাধ্যম। ভাষা থেকে বিমুখ থাকার কারণে আজ আমরা সমাজের সামনে সুন্দরভাবে ইসলামকে উপস্থাপন করতে পারছি না। তাই আমি তরুণ আলেম ও মুসলিম সন্তানদের বলবো ভাষা চর্চায় মনোযোগী হন।’

অধ্যাপক ড. নুরুন্নবী মোল্লা তরুণ আলেমদের এ উদ্যোগকে অভিনন্দিত করে বলেন, আমার মনে হয় এটি বাংলাদেশের জন্য একটি ব্যতিক্রমধর্মী ও পজেটিভ আয়োজন। এমন আয়োজন তরুণ আলেমদের সামাজিকভাবে এগিয়ে নিবে এবং ইসলাম প্রচারের কাজে ইতিবাচক ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, স্বাধীনতার অন্যতম লক্ষ্য ছিলো ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করা। স্বাধীনতা দিবসে আলেমরা বানান প্রতিযোগিতার আয়োজন করে তাদের দেশপ্রেমের প্রমাণ দিলেন।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার একদল চিন্তাশীল আলেম ও লেখক।

তারা হলেন, ইসলামিক ল’ রিসার্চ সেন্টারের নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম, দৈনিক আলোকিত বাংলাদেশের সহ-সম্পাদক আলী হাসান তৈয়ব, লেখক অনুবাদক কাজী আবুল কালাম সিদ্দিক, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের চিফ রিপোর্টার আতাউর রহমান খসরু, মাদরাসাতুল মনসুর এর পরিচালক মুহিউদ্দীন কাসেমী, আলোকিত বাংলাদেশের সহ-সম্পাদক আবদুস সাত্তার আল আইনী, লেখক ও গল্পকার সাঈদ কাদির, তরুণ লেখক আবুল কাসেম আদিল প্রমুখ।

আপনার শিশুকে ভর্তি করুন ঢাকা আইডিয়ালে

বানান প্রতিযোগিতায় বিশেষ ও সাধারণ মিলে মোট ১৮টি পুরস্কার প্রদান করা হয়।

এতে ১ম স্থান অধিকার করেন খুলনা পাবলিক কলেজের ছাত্র মুশফিকুর রহমান, ২য় স্থান অধিকার করেন খুলনা বি.এল কলেজের ছাত্র শাফিন শাহরিয়ার, ৩য় স্থান অধিকার করেন মোহাম্মাদিয়া মাদরাসার ছাত্র বায়জিদ আহমদ।

অনুষ্ঠান শেষে তরুণ আলেম লেখকদের হাতে সম্মাননা স্মারক তুলেন দেন অতিথিগণ।

আয়োজনটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আওয়ার ইসলামের বিশেষ প্রতিবেদক মুজাহিদুল ইসলাম ও খুলনার তরুণ আলেম হাফেজ মাওলানা ওমর ফারুক।

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা চান শীর্ষ ৩ আলেম

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ