শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিটার!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  প্রযুক্তির জয়যাত্রার এই যুগে যতই দিন যাচ্ছে ততই সামনে এগোচ্ছে প্রযুক্তি। এবার এরই রেশ ধরে অত্যাধুনিক এক যন্ত্র আবিস্কার করলো আইবিএম।

ওয়ার্কশপ '৫ ইন ৫' নামক একটি বিশাল কর্মযজ্ঞের আসরে প্রকৌশলীরা মাত্র ১০ সেন্ট খরচ করে একটি কম্পিউটার ক্ষুদ্র কম্পিউটার তৈরি করেন।

গবেষণাপত্রে তারা লিখেন, ‘এই যন্ত্রটি আর পাঁচটি কম্পিউটারের মতোই কাজ করতে পারবে। বলা হয়েছে, ১/‌১ মিমির এই ছোট্ট যন্ত্র যেকোনো তথ্য পর্যবেক্ষণ, বিশ্লেষণ করতে পারবে, এমনকি তথ্যের ভিত্তিতে নানা নির্দেশও পালন করতে পারবে।'

এছাড়াও বিস্ময়ের ব্যাপার হলো, যন্ত্রটি অন্যান্য যন্ত্রের সাথে লাগিয়ে দিয়ে খুব সহজেই কাজ করতে সক্ষম। সহজে ছোট্ট পরিসর থেকে নিয়ন্ত্রণ করে দূরবর্তী বড় কাজ সমাধা করতে পারে এমন যন্ত্র আবিস্কারের নেশাই প্রেরণা হিসেবে কাজ করেছে এই ক্ষুদ্রতম কম্পিউটারটি তৈরি করতে।

এই প্রোটোটাইপটিতে ১৯৯০ সালের উইন্ডোজ এক্স৮৬ থাকবে। এর আয়তন ১মিমি * ১মিমি, যা সত্যিই অবিশ্বাস্য। আঙুলের মাথায় এই কম্পিউটারটি রাখলে এটিকে এক চিমটি বালুর মত দেখায়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ