শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ত্যাগ করার ১০ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যেকোন মন্দ অভ্যাস ত্যাগ করা কঠিন। তা ধূমপান হোক অথবা অন্য কোন মন্দ অভ্যাস। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাসটিও দূর করা কঠিন হলেও অসম্ভব নয়। কিছু কৌশলে এই মন্দ অভ্যাস ত্যাগ করা সম্ভব।

নখ কেটে ছোট রাখুন। নখ বড় হওয়ার আগে কেটে রাখুন, যাতে দাঁত দিয়ে নখ কাটা সম্ভব না হয়।

প্রতিজ্ঞা করুন আজ থেকে আর নখ কাটবেন না। মনে রাখার জন্য মোবাইলে রিমাইন্ডার দিয়ে রাখুন। কিংবা পড়ার টেবিলে অথবা অফিসের ডেস্কে নোট লিখে রাখুন। এটি নখ না কাটার কথা মনে করিয়ে দেবে।

ক্যালসিয়ামের স্বল্পতা অনেক সময় আপনাকে নখ কাটাতে তাগিদ দিয়ে থাকে। নখ কাটার অভ্যাস দূর করতে প্রতিদিনকার খাদ্য তালিকায় ডিম, দুধ এবং ক্যালসিয়ামযুক্ত খাবার রাখুন।

বাচ্চাদের নখ কাটা অভ্যাস দূর করার জন্য অন্য কোন কাজে ব্যস্ত রাখুন। তা হতে পারে ছবি আঁকা অথবা অন্য কোন কিছু যা হাত এবং মনকে ব্যস্ত রাখবে।

এছাড়া নখে তেল বিশেষত ক্যাস্টর অয়েল লাগিয়ে রাখতে পারেন। ক্যাস্টর অয়েলের আঠালো স্বাদ ও কটু গন্ধ আপনাকে নখ কাটা থেকে বিরত রাখবে।

অভ্যাস ত্যাগের জন্য শিশুকে জোর দেবে না অথবা মারধর করবেন না। বকা অথবা মারধর শিশুকে ওই কাজ করতে আরও বেশি জেদি করে তুলবে।

আঙ্গুলে এডহেসিভ ব্যান্ডেজ লাগান (put adhesive bandages):
এডহেসিভ ব্যান্ডেজ যাকে আমরা অনেকে ওয়ান টাইম ব্যান্ডেজ বলে থাকি তা বেশি করে কিনে আনুন। এবার প্রতিটি আঙ্গুলের ডগায় ব্যান্ডেজ জড়িয়ে নিন। ভিজে গেলে, খাওয়ার পূর্বে ইত্যাদি সময়ে ব্যান্ডেজ খুলে নিন, আবার নতুন ব্যান্ডেজ লাগান। এভাবে একমাস চলার পর নিজের নখের দিকে তাকান, বিস্মিত হয়ে পড়বেন সুন্দর নখ দেখে।

প্রতিমাসে একটি করে আঙ্গুলকে রক্ষা করুন (take it one nail at a time):
একেবারে দাঁতে নখ কাঁটা বন্ধ করতে না পারলে ধীরে ধীরে চেষ্টা করুন। হাতের যে কোন একটি নখকে মুক্তি দিন কামড়ানো থেকে। এভাবে প্রতিমাসে একটি একটি করে নখকে সুরক্ষিত করুন। তাহলে ১ বছরের ভেতরই আপনার দাঁতে নখ কাটার অভ্যাস বন্ধ হয়ে যাবে।

নখে লাগান Bitrex (use Bitrex):
নেইল পলিশের মত করে সবগুলো নখে Bitrex লাগিয়ে নিন। এটি স্বচ্ছ তাই লাগানোর পর বোঝা যাবে না। এতটাই এর বিদঘুটে স্বাদ যে প্রতিবার নখ দাঁতে লাগানোর পর নিজেই অনুতপ্ত হবেন। যে কোন ঔষধের দোকানে এর খোঁজ করতে পারেন।

নিয়মিত নেইল কাটার দিয়ে নখ কাটুন (use nail cutter):
হাতের নখ নিয়মিত কাটলে দাঁতে কাঁটার জন্য কোন নখই অবশিষ্ট থাকবে না। এভাবে ধীরে ধীরে আপনি এই অভ্যাস থেকে মুক্তি পাবেন।

এইচজে

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ