শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

আপনি কি জানেন ভুল তথ্য দ্রুত ছড়িয়ে পড়ে কেন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার  ইসলাম: সোশ্যাল মিডিয়ায় সঠিক তথ্যের চেয়ে ভুল তথ্য দ্রুত ছড়িয়ে পড়ে! সাম্প্রতিক এক গবেষণার সূত্র ধরে এমনই তথ্য সামনে নিয়ে এসেছে ‘নিউ সায়নটিস্ট’।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্যামব্রিজের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিশ্ববিদ্যালয়ের গবেষক সিনান আরল এবং তাঁর সহকর্মীদের মতে, গত ২০০৬ ও ২০১৭ সালে প্রায় ১ লাখ ২৬ হাজার ভুল তথ্য টুইট করা হয়েছে। এই ভুল তথ্যগুলো সঠিক তথ্যের তুলনায় ৭০ শতাংশ রি-টুইট করা হয়েছে।

গবেষকদের দাবি, একটি সঠিক তথ্য ১৫শ' সাধারণ মানুষের কাছে পৌঁছাতে অনেকটা সময় লাগে। সেই তথ্যটি কম করে ৬ বার টুইট না করা পর্যন্ত ১৫শ' সংখ্যক লোক সেটি দেখতে পান না।

কেন ভুল তথ্য সোশ্যাল মিডিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে? এ নিয়ে গবেষকরা মনে করেন, ভুল তথ্যগুলো এমন ভাবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে, যার ফলে সেই তথ্যগুলো আমাদের সত্যি বলে মনে হয়। শুধু তাই নয় অনেক সময় আমরা আবেগতাড়িত হয়ে কিংবা বিরক্ত হয়ে সেই তথ্যগুলো শেয়ার করি।

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ