শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

মন ভালো রাখতে ৭ খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, এমন কিছু খাবার আছে, যা শরীর এর পাশাপাশি নিমেষে আপনার মন ভালো করে দিতে পারে। এখন নিশ্চয় প্রশ্ন করবেন খাবারের সঙ্গে মনের সম্পর্ক কী?

আমাদের শরীরে ডেপোমিন অথবা সেরোটোনিন হরমোনের ঘাটতি দেখা দিলে মন খারাপ হতে শুরু করে। আর এ ঘটতি মেটাতে বিশেষ কিছু খাবার আপনাকে দারুন সাহায্য করে।

তাহলে আসুন জেনে নেয়া যাক, কী কী খাবার আপনার মনকে চাঙ্গা রাখতে সহযোগিতা করে-

১. কলা

সেরোটনিন হরমোনের ক্ষরণ বাড়াতে পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম দারুন ভাবে সাহায্য করে। এ দুটি খনিজ রয়েছে কলায়। তাই তো মন ভালো করতে বেশি করে কলা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

২. মাছ 

এতে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, যা ডোপেমিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দিয়ে চোখের পলকে মনকে একেবারে চাঙ্গা করে তোলে।

৩. মাশরুম 

এতে রয়েছে ভিটামিন বি-৬, যা ডিপ্রেশন দূর করতে বিশেষভাবে কাজে আসে। তাই এবার থেকে যখনই মন খারাপ হবে, তখনই মাশরুমের নানা পদ বানিয়ে নিজেও খাবেন, পরিবারের বাকি সদস্যদেরও খাওয়াবেন।

৪. তিসি বীজ

মাছের মতোই তিসি বীজেও রয়েছে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড। এ উপাদানটি ডোপেমিনের পাশপাশি সেরাটোনিনের উৎপাদনও বাড়িয়ে দেয়। ফলে মন খারাপ দূরে পালায়।

৫. কাজুবাদাম

এ বাদামে বিপুল পরিমাণে জিঙ্ক রয়েছে। এ খনিজটি মন ভালো করতে নানাভাবে সাহায্য করে।

৬. মসুর ডাল

শরীরে সেরোটোনিন হরমোনের ঘাটতি দূর করতে ফলিক অ্যাসিড বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর এই উপাদানটি প্রচুর মাত্রায় রয়েছে মসুর ডালে। তাই তো চটজলদি মন ভালো করতে এর কোনো বিকল্প নেই।

৭. ছোলা

ছোলায় উপস্থিত প্রোটিন ব্রেন সেলের কর্মক্ষমতা বৃদ্ধি করে। ফলে নিমেষে মন চাঙ্গা হয়ে ওঠে।

মানসিক অবসাদ বা ডিপ্রেশনের চিকিৎসাতেও এই খাবারটি দারুন কাজে আসে। তাই এবার থেকে মন ভালো না থাকলেই উল্লেখিত খাবারগুলো খাবেন। দেখবেন অল্প সময়েই মনের কালো মেঘ কেটে যাবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ