শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

তালাকপ্রাপ্তা নারীদের জন্য সন্তান লালন-পালনে নতুন আইন করলো সৌদি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: সৌদি আরবের তালাকপ্রাপ্তা নারীরা তাদের সন্তানদের লালন-পালনে এখন আর মামলা করতে হবে না বলে আইন করেছে সৌদি সরকার। তবে পিতা-মাতা উভয়ের সন্তুষ্টিতে এ নিয়ম অব্যহত থাকবে বলে মনে করেন সৌদি আদালত।

সৌদি আদালত নতুন করে তালাকপ্রাপ্তা নারীদের জন্য এ আইন করেছে, তারা ইচ্ছে করলেই আইনী ব্যবস্থা ছাড়াই আদালতকে একটি অনুরোধ জমা দিয়ে তাদের সন্তানদের লালন-পালনের অধিকারিক হতে পারবে।

এ নতুন প্রক্রিয়াটি শেখ ওয়ালীদ আল-সামানি বিচারক ও বিচার বিভাগের উচ্চতর কাউন্সিলের সভাপতির আদালতের একটি বিজ্ঞপ্তির মাধ্যমে তা চালু করেন।

নতুন এ আইনে বলা হয়, মা সরকারী ও বেসরকারী সংস্থার সমস্ত শিশু সহায়তা সংগ্রহ করতে সক্ষম হবেন, কিন্তু বিচারকের অনুমতি ছাড়া দেশের বাইরে তার সন্তানকে নিয়ে যেতে পারবে না। আল সামানী বলেন, অতীতে মাকে তার সন্তানের লালন-পালনের অধিকার অর্জনের জন্য একটি মামলা দায়ের করার প্রয়োজন হতো। আর এ মামলা দীর্ঘ সময় নিয়ে শেষ হতো।

এতে বিশেষ করে শিশুদের উপর নেতিবাচক প্রভাব পড়ছিলো। তাদের লালন-পালনে অনেক সমস্যা দেখা দিচ্ছিল তাই এ আইন সমাজের তালাকপ্রাপ্তা মায়ের সন্তানদের জন্য খুব কষ্টকর ছিলো।

শিশুদের হেফাজতের অগ্রাধিকার মায়েদের কাছে দিয়ে সরকার খুব ভালো করেছে বলে মন্তব্য করেন আদালতের সিনিয়র একজন আইনজীবী।

সূত্র: আরব নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ