শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

পূর্ব গৌতায় মানবিক বিপর্যয় ঠেকাতে রুহানি এরদোগানের ফোনালাপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, সিরিয়ার পূর্ব গৌতার বেসামরিক জনগণকে রক্ষা করার ক্ষেত্রে তেহরান ও আঙ্কারার গুরুদায়িত্ব রয়েছে। তিনি গৌতায় মানবিক বিপর্যয় ঠেকাতে প্রচেষ্টা চালানোর জন্য সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

হাসান রুহানি বুধবার সন্ধ্যায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে এক টেলিফোনালাপে এ আহ্বান জানান।

তিনি তুর্কি প্রেসিডেন্টকে বলেন, বর্তমান স্পর্শকাতর মুহূর্তে সিরিয়ার দু’টি মুসলিম প্রতিবেশী দেশ হিসেবে ইরান ও তুরস্ককে পূর্ব গৌতার সম্ভাব্য বিপর্যয় রোধে সাহায্য করতে এবং সেখানে যাতে টেকসই যুদ্ধবিরতি কার্যকর করা যায় সে চেষ্টা চালাতে হবে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, পূর্ব গৌতা থেকে সন্ত্রাসীদের পক্ষ হতে রাজধানী দামেস্ককে লক্ষ্য করে গোলাবর্ষণ বন্ধ করার পাশাপাশি সেখানে আটকে পড়া বেসামরিক নাগরিকদের নিরাপদে বের হয়ে আসার সুযোগ করে দিতে হবে। এ কাজে তুরস্ককে তার প্রভাব কাজে লাগানোর আহ্বান জানান প্রেসিডেন্ট রুহানি।

টেলিফোন সংলাপে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান সিরিয়ার পূর্ব গৌতা এলাকার পরিস্থিতিকে অত্যন্ত দুঃখজনক আখ্যায়িত করে বলেন, এই পরিস্থিতি থেকে সেখানকার সাধারণ মানুষকে রক্ষা করার জন্য ইরান ও তুরস্ককে প্রচেষ্টা চালাতে হবে।

তিনি পূর্ব গৌতা থেকে দামেস্ককে লক্ষ্য করে গোলাবর্ষণ বন্ধ করার প্রয়োজনীয়তা স্বীকার করে বলেন, যতদ্রুত সম্ভব সেখানে যুদ্ধবিরতি কার্যকর করতে হবে এবং এজন্য তেহরান ও আঙ্কারা মধ্যে সহযোগিতা প্রয়োজন।

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ