শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি

যারা ভাবছেন একজন কবির পক্ষে রাজনৈতিক শক্তি গড়া সম্ভব নয় তারা দূরদর্শী হতে পারেননি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহিব খান
কবি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব

ন্যাশনাল মুভমেন্ট, জাতীয় আন্দোলন। গত ১৬ ডিসেম্বর ২০১৬ তারেখে একেবারেই পোস্টার-প্রচার ও ডামাডোল বিহীন সাদামাটা আয়োজনে '১৬ কোটির ১৬ দফা' ঘোষণার মাধ্যমে জাস্ট একটু জানান দেয়া হয়েছেলো যে, একটি গণভিত্তিক জাতীয় আন্দোলনের থিম দাঁড়াতে যাচ্ছে, যা সময় নিয়ে প্রকাশ ও বিকাশের পথে পা বাড়াবে।

এরপর থেকে এ নিয়ে আর কোনো প্রকাশ্য মিটিং সমাবেশ বা সাংগঠিনক সফর একেবারেই হয়নি।

কেন হয়নি? না হওয়াই প্রয়োজন ছিলো, তাই হয়নি। না হওয়াই প্রয়োজন, এটা আবার কেমন কর্মসূচি! হ্যাঁ, এটাই এখনের কর্মসূচি, এর বহুমুখী সুফল আছে।

বাংলাদেশের জেলায় জেলায় ও উল্লেখযোগ্য থানাগুলোতে 'এনএম' এর প্রচার ও মতবিনিময় সভা করলে, আর সেসব অনুষ্ঠানে ( আগ্রহ নিয়ে বা অবজ্ঞা নিয়ে) সমবেত সবার সামনে মাত্র ১ ঘণ্টা দেশ, রাজনীতি, ইতিহাস, অভিজ্ঞতা, সময়ের বাস্তবতা, আমাদের জাতীয় সমস্যাবলী, এর সমাধানের উপায়, করণীয়, কৌশল ও প্রক্রিয়া, জাতীয় আন্দোলনের চিন্তা, ব্যাখ্যা, প্রয়োজনীয়তা ও সাফল্যের সম্ভাব্যতা বিশ্লেষণ করলে আন্দোলনটিকে শক্তিশালিভাবে দৃশ্যমান ও বেগবান করে তুলতে মাত্র কয়েকমাস সময় লাগবে। এখনও তো কিছু করাই হয়নি।

ইতিমধ্যে দেশের অনেক জেলা থেকে থানা পর্যন্ত এর কমিটি গঠনের জন্য জোরালো আগ্রহ ও প্রস্তুতি এনএম এর কাছে এসেছে। উন্মুখ হয়ে আছেন রাজধানীর চারপাশের আগ্রহীরা। এদের মধ্যে ইমাম খতীব উলামা জনতা পেশাজীবি শ্রমজীবি ছাত্র যুব ও তরুণদের সার্বজনীনতাও পরিলক্ষিত হয়েছে।

কিন্তু সে সময়টি এখন হয়নি। তাই অনেকে এ নিরবতাকে গদবাধা জ্ঞান ও দৃষ্টিকোন থেকে নেতিবাচক মূল্যায়ণ করছেন। এ সময়টুকুতে এমন হবে, সেটাও এনএম জানে।

অনেকে আগেই সিদ্ধান্ত নিয়ে বসে আছেন- একজন আপাদমস্তক কবি ও সাংস্কৃতিক মানুষের পক্ষে রাজনৈতিক কোনো শক্তি গড়ে তোলা সম্ভব নয়, এমনকি এরকম চিন্তা করাই অদূরদর্শী বা অপরিণামদর্শী কাজ। এমন যারা ভাবছেন, তারা নিজেরা এখনও দূরদর্শী হতে পারেননি।

একজন কবির রাজনৈতিক মূর্তি কল্পনা করতে পারেননি। একজন আপাদমস্তক চিকিৎসক আজকের আধুনিক শক্তিশালী মালয়েশিয়ার রূপকার, এটা তাদের চিন্তায় আসেনি। রাজনীতির অভিজ্ঞতা রাজপথের মিছিল থেকেই হওয়া জরুরি নয়, জীবনে কোনোদিন ইট রড সিমেন্ট না ছুয়েও মানুষ প্রকৌশলি হয়।

তারা জানেন না বাংলাদেশের রাজনীতির ভবিষ্যত আসলে কী, এদেশের মানুষ কোন অবস্থার ভেতর হাটবে এবং সে অনুযায়ী রাজনীতির ডিজাইন কী হবে। এনএম সেটা জানে এবং বোঝে।

এনএম কীভাবে গড়ে উঠবে এবং দেশের অসংখ্য ধার্মিক দেশপ্রেমিক তরুণ জনতা কেন কীভাবে খুব দ্রুত এনএম- এ সংক্রমিত হবে, এটা এনএম এর কাছে পরিষ্কার।

অতএব, এনএম সম্পর্কে অনুমাণভিত্তিক কোনো লেখা বা মন্তব্য ভুল হওয়ার সম্ভাবনাই বেশি।

আর যারা এনএম এর সম্ভাব্য উত্থান বা জয়কে গায়ে পড়ে নিজেদের ক্ষয় বলে আগাম ভয় করেন, আর সে ভয় থেকে শুধু বিরোধিতার জন্যই বিরোধিতা করেন, তারা এনএম এর অসামান্য উপকার করেন।

আপাতত এর বেশি ব্যাখ্যা নয়।

মুহিব খানের ফেসবুক স্ট্যাটাস থেকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ