শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

অর্থনৈতিক সংস্কারের লক্ষ্যেই নারীদের স্বাধীনতা দিচ্ছে সরকার: সৌদি রাজকুমারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

সম্প্রতি সৌদি আরবে নারীদেরকে মাঠে গিয়ে ফুটবল খেলা দেখার অনুমতি দেয়ার পর মহিলাদের আরো অনেক অধিকারের ব্যাপারে মনযোগ দিচ্ছেন দেশটির সরকার।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আটলান্টিক কাউন্সিলের এক সভায় সৌদি রাজকুমারী রিমা বিনতে বন্দর আল-সৌদ বলেন,

‘আমরা জানি নারীরা দেশের উন্নতির লক্ষ্যমাত্রা পরিবর্তন করে দিবে আর তাই আমরা তাদেরকে নানান অধিকার প্রদানের মাধ্যমে উৎসাহিত করছি। তবে নারীদের অধিকার শুধু গাড়ি ড্রাইভিংয়েই নয় বরং ব্যবসা বাণিজ্য অনেক ক্ষেত্রে এখন তাদের জন্য অনুমতি দিয়েছে সরকার।’

সৌদি সরকার তেল রাজস্বের পাশাপাশি অন্যান্য দিক দিয়েও নির্ভরশীল হতে চায় পরিপূর্ণভাবে। কোন ধরনের ঘাটতির মুখোমুখি না হওয়ার জন্য সামাজিক, অর্থনৈতিক সংস্কারের অংশ হিসাবে বাদশাহ সালমান ঘোষণা করেছে যে, চলতি বছরের সেপ্টেম্বর থেকে সৌদি নারীরা গাড়ি ব্যবসা ও চালনায় অংশ নিতে পারবে।

নারী স্বাধীনতার পক্ষে সৌদি আরব সাধারণ স্পোর্টস অথরিটি এর ভাইস প্রেসিডেন্ট বলেন, এখনো নারীদের ব্যপারে গভীর চিন্তা ভাবনার বিষয় আছে। নারীরা কি তার বাড়িতে নিরাপদ বোধ করে? নারীরা যেনো পুরুষ-শাসিত সমাজে কোনো ধরনের নির্যাতনের শিকার না হয় সে দিকে লক্ষ্য করেই সরকার নারীদের নিয়ে ভাবছে। তাই আমরা সরকারকে সাধুবাদ জানাই।

সূ্ত্র: আরব নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ