শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

যে ভাষায় কথা বলার মানুষ মাত্র ৩জন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পৃথিবীর মোট জনসংখ্যার ৯৬ শতাংশ মানুষ বিশ্বের সর্বাধিক প্রচলিত ১১টি ভাষাতে কথা বলেন।

আবার এমন অনেক দেশ রয়েছে যেখানে কয়েকশ ভাষা প্রচলিত। উদাহরণ হিসেবে পাপুয়া নিউগিনি ও ইন্দোনেশিয়ার কথা বলা যায়। পাপুয়া নিউগিনিতে ৮৫০টিরও বেশি ভাষা রয়েছে আর ইন্দোনেশিয়ার রয়েছে ৬৭০টি ভাষা। এই সব ভাষার অনেকগুলিই আবার পরস্পরের সঙ্গে সংযুক্ত।

তবে পৃথিবীতে এমন কিছু ভাষা রয়েছে যেটি কোনো নির্দিষ্ট ভৌগোলিক এলাকার মানুষের মধ্যেই সীমাবদ্ধ।

বংশ পরম্পরায় এই ভাষা টিকে থাকে। কিন্তু যখন বংশধররা বিলুপ্ত হয়ে যায় তখন তাদের সেই ভাষাও বিলুপ্ত হয়ে যায়। বাস্ক, উস্কারার মতো অনেক ভাষা বক্তার অভাবে বিলুপ্ত হয়ে গেছে। এবার বিলুপ্তির দ্বারপ্রান্তে উত্তর পাকিস্তানের দুর্গম, পাহাড়ি অঞ্চলের ‘বাদেশি ভাষা’। ইন্দো-ইরানিয়ান এই ভাষাটি অনেক বছর ধরে শুধু উত্তর পাকিস্তানের একটি গোষ্ঠীর মুখেই টিকে আছে।

এখন সেই ভাষায় কথা বলার জন্য বেঁচে আছেন মাত্র তিন জন। আশঙ্কা করা হচ্ছে এই তিন জনের যে কোনো দুই জনের মৃত্যু হলেই পুরোপুরি বিলুপ্ত হয়ে যাবে ‘বাদেশি ভাষা’।

টিএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ