শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

জ্যাকব জুমার পদত্যাগ; কে হচ্ছেন পরবর্তী প্রেসিডেন্ট?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :   অনেক দেন-দরবার ও ক্রমাগত রাজনৈতিক চাপের মুখে অবশেষে পদত্যাগ করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা। বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

টেলিভিশনে দেয়া দীর্ঘ ভাষণের শেষ দিকে এসে তিনি পদত্যাগের ঘোষণা দেন। তবে তিনি দাবি করেন, তার ভুল কিছু হয়নি। এর আগে তিনি বলেছিলেন যে, পদত্যাগ করার কোনো কারণ আছে বলে তিনি মনে করেন না।

তার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) তার সাথে যে আচরণ করেছে এবং যেভাবে পদত্যাগের জন্য সময়সীমা বেঁধে দিয়েছে সেটিকে অন্যায় বলেও বর্ণনা করেন জুমা।

জুমার পদত্যাগের পর এএনসির পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, তার পদত্যাগের পর দক্ষিণ আফ্রিকার মানুষের জীবনে নিশ্চয়তা ফিরেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা জ্যাকব জুমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। এর আগে বুধবার জুমার ব্যবসায়ী বন্ধু হিসেবে পরিচিত গুপ্তা পরিবারের বাড়িতে অভিযান চালায় পুলিশের বিশেষ শাখা। গ্রেফতার করা হয়েছে ওই পরিবারের এক সদস্যকে।

জ্যাকব জুমার বর্তমান প্রেসিডেন্ট পদের মেয়াদ ২০১৯ সালের নির্বাচন পর্যন্ত। তবে ফরাসি অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে ঘুষ লেনদেনের অভিযোগ ওঠার পর গত বছরের ডিসেম্বরে দলের সভাপতির দায়িত্ব থেকে সরে যেতে বাধ্য হয়েছিলেন তিনি।

এরপর ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে নতুন সভাপতির দায়িত্ব দেওয়া হলে দলের শীর্ষ কোনও পদে না থেকেও প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছিলেন জুমা। সম্প্রতি তার ওপর পদত্যাগের চার জোরালো হতে থাকে।

এখন প্রেসিডেন্টর অবর্তমানে বর্তমান ডেপুটি প্রেসিডেন্ট রামাফোসাই এই মুহূর্তে দায়িত্বে থাকবেন বলে মনে করা হচ্ছে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ