শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

বইমেলায় ৬ তরুণের নতুন বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: চলছে অমর একুশে বইমেলা ২০১৮। বেশ কয়েক বছর আগেও এতোটা উচ্ছাস লক্ষ্য করা যায়নি এখন যতোটা উচ্ছাস বইমেলাকে কেন্দ্র করে হয়। মূলত বইমেলা দিন দিন বাঙালির প্রাণের মেলায় রুপ নিয়েছে।

প্রতিবছর ফেব্রুয়ারি মাস জুড়ে চলে অমর একুশে বইমেলা। মেলায় নতুন বইয়ের গন্ধ নিতে প্রথম দিন থেকেই ভিড় জমে পাঠক-দর্শনার্থীদের। বইমেলা প্রতিবছরই নতুন লেখক, নতুন পাঠক উপহার দেয়।

বইমেলাকে লেখক-পাঠকের সেতুবন্ধনও বলা যায়। লেখকের হাত থেকে অটোগ্রাফ সহ বই সংগ্রহ করার যে বাসনা পাঠকের মনে থাকে তা বইমেলায় সহজেই পূরণ হয়।

শত শত নতুন-পুরনো লেখকের ভিড়ে এবারের মেলায় একই প্রকাশনী থেকে মাদরাসা পড়ুয়া ৬ তরুণের বই এসেছে। তাদের কেউ এবারেই নতুন, কেউ আবার নন। তাদের নিয়েই আয়োজন ‘বইমেলায় ৬ তরুণের নতুন বই’।

নকীব মাহমুদ। বাড়ী শরীয়তপুর। পড়াশুনা করছেন মাদরাসায়। ২০১৬ সালে মধ্যবাড্ডা মিফতাহুল উলুম মাদরাসা থেকে দাওরা পাশ করেছেন। লেখলেখি করছেন বেশ ছোটবেলা থেকেই।

গত বছর বইমেলায় বেরিয়েছিলো রহস্য উপন্যাস ‘শন্তুমামার খোঁজে’। এবার এসেছে ছড়ার বই ‘চাঁদ উঠেছে তারার দেশে’। সম্পূর্ণ শিশুতোষ ছড়ার বই। বইটরি মুদ্রিত মূল্য ৬০ টাকা।

মঈন মুসতাকিম। জন্ম কুমিল্লা। ২০১২ সালে জামিয়া কুরআনিয়া আরাবিয়া লালবাগ মাদরাসা থেকে দাওরায়ে হাদিস (মাস্টার্স) পাশ করেছেন।

এবারের বইমেলায় তার দুটি শিশুতোষ ছড়ার বই এসেছে। চাঁদ উঠেছে তারার দেশে’ ও ‘ফুল ফুটেছে মরুর বুকে’।বই দুটির মুদ্রিত মূল্য ৬০ টাকা। বিক্রিত মূল্য ৩০ টাকা।

মুনাওয়ার শাহাদাত। জন্ম ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলায়। চট্রগ্রামের জামিয়া ইসলামিয়া পটিয়া মাদরাসা থেকে ২০১০ সারে দাওরা (মাস্টার্স)এবং ২০১২ সালে ফিকহ সম্পন্ন করেন।

অমর একুশে বইমেলা ২০১৮’য় এসেছে তার শিশু-কিশোর গল্পগ্রন্থ ‘লুবনা ও ফুল পাখিদের গল্প’। ৪৮ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ১৩৫ টাকা।

হাসান আল মাহমুদ। কওমি মাদরাসা থেকে দাওরা (মাস্টার্স) সম্পন্ন করেছেন। লেখালেখি অনেকদিন থেকেই। লেখালেখির পাশাপশি ‘প্রয়াস’ নামে একটি লিটল ম্যাগ সম্পাদনা করছেন।

এবারের বইমেলায় প্রকাশ হয়েছে তার প্রথম বই ‘এই ছেলেটি সেই ছেলেটি’। কিশোর কবিতার বই। বইটির মুদ্রিত মূল্য ৬০ টাকা।

নকীব মুহাম্মদ হাবীবুল্লাহ। বাড়ী শরীয়তপুর। পড়াশুনা করছেন মিরপুর জামেউল উলুম মাদরাসয়। লেখালেখি করছেন বিভিন্ন মাসিক ম্যাগাজিন ও সাময়ীকিতে।

এবারের মেলায় তার প্রথম বই প্রকাশ হয়েছে। উপন্যাস দিয়ে শুরু। ‘বিষন্ন মানব’ শিরোনামের বইটির মুদ্রিত মূল্য ১৫০ টাকা।

নুরুল ইসলাম হেলাল। বাড়ি রংপুর। পড়াশুনা করছেন রাজধানীর ইমদাদুল উলুম ফরিদাবাদ মাদরাসায়।

বইমেলায় প্রকাশিত প্রথম বই ‘তরুণ মনের আলপনা’। বইটির মুদ্রিত মূল্য ৬০ টাকা।

তরুণদের নিয়ে বিশেষ আয়োজনে সবগুলো বই এনেছে অভিজাত প্রকাশনা সংস্থা ‘দাঁড়িকমা’র প্রকাশক আব্দুল হাকিম।

বইমেলায় দাঁড়িকমার ৬৬৬ নং স্টলে সবগুলো বই পাওয়া যাচ্ছে মেলার শুরুর দিন থেকেই।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ