শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

ইসরায়েলের গুহায় মিলল ২ লাখ বছরের পুরনো মানুষের দাঁত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
আন্তর্জাতিক

ইসরায়েলের মিসিলিয়া গুহা থেকে উদ্ধার হলো ১ লাখ ৭৭ হাজার বছরের পুরনো আফ্রিকার সবচেয়ে পুরাতন মানবের চোয়ালের ফসিল। বৃহস্পতিবার ইসরায়েলের একটা গুহা থেকে সাতটি দাঁতের মানব ফসিল বা জীবাশ্ম উদ্ধারের কথা নিশ্চিত করেন ইসরায়েলের বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের সূত্রে নিউইয়র্ক টাইমস জানায়, ৫০ হাজার বছর আগে হোম সেপিয়ান্স বা প্রথম মানুষের সন্ধান পাওয়া গেছে দক্ষিণ আফ্রিকায়। তারপর দক্ষিণ আফ্রিকার মানুষ ছড়িয়ে পড়ে সাহারা আর আরবের মরভূমি পার হয়ে এশিয়া এবং ইউরোপে।তারপর সারা বিশ্বে।

তবে ইসরায়েলের নৃবিজ্ঞানিরা মনে করছেন, পূর্ববর্তী আবিষ্কারগুলোর মতো ৯০ হাজার বছর থেকে ১২০ হাজার বছর আগে মানুষ আফ্রিকা ত্যাগ করতে শুরু করেছিল। তাই সাম্প্রতিককালে চোয়ালের যে ফসিল পাওয়া গেছে তা আফ্রিকার মানবেরই হবে।

উইসকনসিন ইউনিভার্সিটির মানব প্রত্নতাত্ত্বিকবিদ জন হকস বলেন, এটা এমন এক প্রাচীন যুগের মানুষের ফসিল, যা আফ্রিকার বাইরে কখনোই খুঁজে পাওয়া যাবে না। আর খুঁজে পাওয়া সম্ভবও না।

উদ্ধারকৃত চোয়ালের সাতটি অক্ষত দাঁত এবং চোয়ালের কিছু অংশ পরীক্ষা করে দেখা যায়, আধুনিক আফ্রিকার মানবের জিনের সাথে এই ফসিলের মিল রয়েছে।

ড. হকস ও অন্যান্য গবেষকরা এ আবিষ্কারের ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, যদিও এই প্রাচীন মানুষটির কিছু শারীরিক বৈশিষ্ট্য আধুনিক মানুষের সাথে মিল থাকলেও সে দেখতে সম্ভবত আলাদা ছিল।

জার্মানির বিবর্তনবাদী নৃবিজ্ঞানী ম্যাক্স প্ল্যাংক বলেন, অনেক ক্ষেত্রে যে মানব ফসিল পাওয়া গেছে তারা আধুনিক মানুষের মত ছিল না। অনেক বিজ্ঞানীরা মনে করছেন, এ আবিষ্কার মানব প্রজাতির ইতিহাসকে অনেকটাই বদলে দেবে। কারণ মানব জাতির ইতিহাস যতটা প্রাচীন মনে করা হয়, এটা তার চেয়েও বেশি প্রাচীন। সেই ইতিহাস অনেক বিস্তৃত পরিসরে বর্ণনা করার দাবি রাখে।

সূত্র: ডন নিউজ উর্দূ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ